Alexa মে মাসে পারমাণবিক কেন্দ্র বন্ধ হবে: পিয়ংইয়ং

ঢাকা, শুক্রবার   ২৩ আগস্ট ২০১৯,   ভাদ্র ৮ ১৪২৬,   ২১ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

মে মাসে পারমাণবিক কেন্দ্র বন্ধ হবে: পিয়ংইয়ং

 প্রকাশিত: ১৭:০৮ ২৯ এপ্রিল ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আসছে মে মাস থেকেই উত্তর কোরিয়া তাদের পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র বন্ধ করবে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া। এ বিষয়ে দক্ষিণ কোরিয়া ও মার্কিন বিশেষজ্ঞদের পরামর্শ নেবে বলে জানিয়েছে পিয়ংইয়ং।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের অফিসের বরাত দিয়ে দেশটির গণমাধ্যমে এ কথা বলা হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

খবরে বলা হয়েছে, উত্তর কোরিয়া তার পুয়েংগ্রি পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র আগামী মাসে বন্ধ করে দেবে। আর সেটা করা হবে জনসম্মুখে। সেইসঙ্গে এ বিষয়ে দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও অন্যান্য দেশের বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হবে।

এর আগে শুক্রবার উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের মধ্যে ঐতিহাসিক বৈঠক অনুষ্ঠিত হয়। এক দশকের বেশি সময় পর অনুষ্ঠিত ওই বৈঠকে উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র বন্ধের ব্যাপারে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন এক মুখপাত্র।

ইওন ইয়ং নামের ওই মুখপাত্র জানান, শুক্রবারের বৈঠকে কিম বলেছেন, মে মাসে পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র বন্ধে তিনি উদ্যোগ নেবেন।

ইয়ং চান আরো জানান, প্রক্রিয়াটি (পরীক্ষা কেন্দ্র বন্ধ) যাতে বিশ্ব সম্প্রদায়ের সামনে স্বচ্ছতার সাথে হয় সেজন্য দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের বিশেষজ্ঞদের আহ্বান জানানোর কথাও বলেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

 

এদিকে, শনিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আগামী তিন থেকে চার সপ্তাহের মধ্যে কিম জং উনের সাথে তার বৈঠক অনুষ্ঠিত হবে। তবে নির্দিষ্ট কোনো দিনক্ষণ উল্লেখ করেননি ট্রাম্প।

প্রসঙ্গত, উত্তর কোরিয়ার উত্তর পূর্বাঞ্চলের পার্বত্য এলাকায় পুয়েংগ্রি পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্রটি অবস্থিত। এটিই দেশটির প্রধান পারমাণবিক স্থাপনা বলে মনে করা হয়। ২০০৬ সাল থেকে এখানে ছয়টি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে।

তবে গত বছরের সেপ্টেম্বর মাসে এখানে কয়েক দফা বিস্ফোরণ হয়। এতে ওই এলাকার কিছু অংশ দেবে গেছে বলে মনে করেন ভূতাত্ত্বিকরা।

সম্প্রতি চীনা বিজ্ঞানীরা বলেছেন, উত্তর কোরিয়ার পুয়েংগ্রি পরমাণু অস্ত্র পরীক্ষা কেন্দ্র আংশিক ধসে পড়েছে এবং সেটি আর ব্যবহারযোগ্য নয়। চীনের ইউনিভার্সিটি অব সায়েন্স এন্ড টেকনোলজির (ইউএসটিসি) ওই বিজ্ঞানীরা কয়েক মাস অনুসন্ধানের পর এ সিদ্ধান্তে পৌঁছান।

ডেইলি বাংলাদেশ/সালি

 

Best Electronics
Best Electronics