Alexa ‘মে মাসেই বঙ্গবন্ধু স্যাটেলাইটে যুক্ত হবে সব টিভি চ্যানেল’

ঢাকা, মঙ্গলবার   ২৪ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৯ ১৪২৬,   ২৪ মুহররম ১৪৪১

Akash

‘মে মাসেই বঙ্গবন্ধু স্যাটেলাইটে যুক্ত হবে সব টিভি চ্যানেল’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৯ ১১ মার্চ ২০১৯   আপডেট: ২২:০৬ ১১ মার্চ ২০১৯

ছবি: পিআইডি

ছবি: পিআইডি

তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, চলতি বছরের ১২ মে’র মধ্যে দেশের সবগুলো স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইট ব্যবহার করতে পারবে। প্রথম তিন মাস চ্যানেল মালিকদের কাছ থেকে এর জন্য কোনো খরচ নেবে না বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ।

সোমবার সচিবালয়ে অ্যাসোসিয়েশন অব টেলিভিশন কোম্পানি ওনার্স (এটকো)’র বৈঠক শেষে এ সিদ্ধান্তের কথা জানান তিনি।

তথ্যমন্ত্রী আরো বলেন, ১ এপ্রিলের মধ্যে বাংলাদেশের বিজ্ঞাপন বিদেশি চ্যানেলে প্রচার বন্ধ না করলে, সরকার ব্যবস্থা নেবে বলেও জানান তিনি। ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের এক বছর পূর্তি হবে। ১২ মে নাগাদ বাংলাদেশের সমস্ত টেলিভিশন চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচারের ব্যবস্থা গ্রহণ করা হবে। 

তথ্যমন্ত্রী বলেন, ১২ মে নাগাদ তারা ফাইবার অপটিকসের মাধ্যমে গাজীপুরের সজীব ওয়াজেদ গ্রাউন্ড স্টেশনে নিয়ে যাবে, সেখান থেকে আপলিঙ্ক করবে এবং আবার ডাউনলিঙ্ক করবে সেজন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে। বঙ্গবন্ধু স্যাটেলাইট কর্তৃপক্ষ সবার সঙ্গে আলোচনা করে দর নির্ধারণ করবে।

গত বছরের ১২ মে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মধ্যে দিয়ে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইট যুগে প্রবেশ করে বাংলাদেশ। এরপর ৩১ জুলাই এই স্যাটেলাইটের জন্য গাজীপুর ও রাঙামাটির বেতবুনিয়ায় দুটি উপগ্রহ ভূ-কেন্দ্র উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাণিজ্যিক কার্যক্রম শুরু করে ওই বছরের ৪ সেপ্টেম্বর বঙ্গবন্ধু স্যাটেলাইটের পরীক্ষামূলক কার্যক্রম শুরু হয় সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপের সম্প্রচারের মাধ্যমে।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য সচিব আবদুল মালেক, বাংলাদেশ কমিউনিকেশন্স স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ, অ্যাটকোর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোজাম্মেল হক, সাংবাদিক নেতা ইকবাল সোবহান চৌধুরী এবং অ্যাটকো প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে