.ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১০ ১৪২৬,   ১৭ শা'বান ১৪৪০

মেসেজিং অ্যাপ 'অ্যালো' বন্ধ করছে গুগল

ফিচার ডেস্ক

 প্রকাশিত: ১২:৪৩ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১২:৪৩ ৮ ডিসেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সার্চ জায়ান্ট গুগল ২০১৬ সালের মে মাসে তাদের ডেভলপার সম্মেলনে 'অ্যালো' এবং 'ডুয়ো' এই দুটি অ্যাপের ঘোষণা দিয়েছিলো।  ঘোষণা অনুযায়ী সে বছরের অক্টোবরে চ্যাটিং অ্যাপ 'অ্যালো' বাজারে ছেড়েছে গুগল। বাজারে ছাড়ার দু'বছর পরই অ্যাপসটি বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এমন সিদ্ধান্তের নেপথ্য কারণ হিসেবে গুগল জানিয়েছে, ২০১৬ সালে উন্মোচিত এ ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ গ্রাহক পর্যায়ে জনপ্রিয় না হওয়া।  আগামী বছরের মাঝামাঝি সময় থেকে অ্যালোর কার্যক্রম স্থায়ীভাবে বন্ধ হবে।  তবে ব্যবহারকারীরা চাইলে গুগল অ্যালোতে থাকা আগের কথোপকথনের ব্যাকআপ ডাউনলোড করে রাখতে পারবেন।

বৈশ্বিক মোবাইল অপারেটিং সিস্টেম খাতে অ্যান্ড্রয়েড দিয়ে একচ্ছত্র আধিপত্য ধরে রাখলেও আইমেসেজ, ফেসবুক মেসেঞ্জার কিংবা হোয়াটসঅ্যাপের মতো সেবাগুলোর প্রতিদ্বন্দ্বী দাঁড় করাতে পারেনি গুগল।

উল্লেখ্য, অ্যালোতে সার্চ ইঞ্জিন বিল্ট ইন রয়েছে। এ ছাড়া কৃত্রিম বুদ্ধিমান সফটওয়্যার গুগল অ্যাসিস্ট্যান্টকেও এর সঙ্গে যুক্ত করেছে গুগল। এটি ব্যবহারকারীর ফোন নম্বর ব্যবহার করে তার পরিচয় শনাক্ত করতে পারে। এ ছাড়া অ্যাপটিতে ব্যবহারকারী তার গুগল অ্যাকাউন্ট যুক্ত করতে পারেন।

ডেইলিবাংলাদেশ/এনকে