মেসিডোনিয়া ইস্যুতে পদত্যাগ করলেন গ্রিক প্রতিরক্ষামন্ত্রী

ঢাকা, সোমবার   ২৪ জুন ২০১৯,   আষাঢ় ১১ ১৪২৬,   ২০ শাওয়াল ১৪৪০

মেসিডোনিয়া ইস্যুতে পদত্যাগ করলেন গ্রিক প্রতিরক্ষামন্ত্রী

​আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ২০:০৭ ১৪ জানুয়ারি ২০১৯   আপডেট: ২০:০৭ ১৪ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মেসিডোনিয়ার নাম পরিবর্তনের ইস্যুতে সৃষ্ট বিরোধের জেরে পদত্যাগ করেছেন গ্রিসের প্রতিরক্ষা মন্ত্রী পানোস ক্যামেনোস।

নাম পরিবর্তন নিয়ে দীর্ঘদিনের বিবাদ নিষ্পত্তিতে সম্প্রতি দেশটির সঙ্গে চুক্তি করেছে গ্রিস। চুক্তি অনুযায়ী, গ্রিসের পূর্ব দিকে অবস্থিত প্রতিবেশি এ দেশটির নতুন নামকরণ করা হয়েছে উত্তর মেসিডোনিয়া।

এর আগে গ্রিসের মেসিডোনিয়া প্রদেশ ও পার্শ্ববর্তী দেশ মেসিডোনিয়ার নাম এক হওয়ায়, এ নিয়ে দীর্ঘদিন ধরে দু’দেশের মধ্যে জটিলতা চলছিল। 

তবে পানোস কামেনোসের ডানপন্থী দল ‘ইনডিপেনডেন্ট গ্রিকস’ দীর্ঘদিন ধরেই মেসিডোনিয়ার সঙ্গে নাম পরিবর্তনের এ চুক্তির বিরোধীতা করে আসছিল। গেল বছর প্রতিবেশি মেসিডোনিয়ার নাম পরিবর্তন নিয়ে দেশটির সঙ্গে চুক্তি সই করে গ্রিস।
 
এর প্রতিবাদেই রোববার পদত্যাগ করেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী। জাতীয় নির্বাচনের কয়েক দিন আগে তার এ পদত্যাগ গ্রিসের জোট সরকারের ভবিষ্যৎ নিয়ে উদ্বেগ সৃষ্টি করেছে। খবর রয়টার্স’র।

২০১৫ সালে প্রধানমন্ত্রী সিপরাসের সঙ্গে জোট গঠনের সময় কামেনোস অঙ্গীকার করেছিলেন, স্কোপিয়ের (যেটি এখন রিপাবলিকান অব নর্থ মেসিডোনিয়া হিসেবে নামকরণ করা হবে) সঙ্গে চুক্তিতে দ্বিমত থাকলে তিনি তা লুকাবেন না। গ্রিসের একটি প্রদেশের নাম মেসিডোনিয়া হওয়ায় স্কোপিয়েকে দীর্ঘদিন ধরে নাম পরিবর্তনের তাগিদ দেয়া হচ্ছিল।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসআইএস