Alexa মেলায় ফকির ইলিয়াসের তিন বই

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

মেলায় ফকির ইলিয়াসের তিন বই

নিজস্ব প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৪ ২৬ ফেব্রুয়ারি ২০১৯  

২০১৯ এর বইমেলায় নান্দনিক কবি ফকির ইলিয়াসের দুটি কাব্যগ্রন্থ ও একটি প্রবন্ধের বই প্রকাশিত হয়েছে। 'নক্ষত্র বিক্রির রাতে' কাব্যগ্রন্থটির প্রচ্ছদ এঁকেছেন- ঋতু চৌধুরী। ৬৪ পৃষ্ঠার বইটির মূল্য রাখা হয়েছে- ১৫০ টাকা।

'সম্মোহিত শব্দদাগ' প্রবন্ধ সংকলটির প্রচ্ছদ এঁকেছেন শিল্পী নির্ঝর নৈঃশব্দ্য। ১১২ পৃষ্ঠার বইটির দাম ২৫০ টাকা। এই গ্রন্থ দুটি প্রকাশ করেছে- য়ারোয়া বুক কর্ণার। সোহারাওয়ার্দী উদ্যান অংশে ৩৮৩ নম্বর স্টলে বইগুলো পাওয়া যাচ্ছে। তার আরেকটি কাব্যগ্রন্থ 'গ্রহান্ধ ঘরের কাহিনি' প্রকাশ করেছে সাউন্ডবাংলা।

এই কাব্যসংকলনটি 'সাউন্ডবাংলা পাণ্ডুলিপি পুরস্কার' পেয়েছিল। প্রচ্ছদ এঁকেছেন- মম চৌধুরী। চার ফর্মার বইটির মূল্য ১৮০ টাকা। বইটি মেলায় ৫৩৪ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

ফকির ইলিয়াস আশির দশকের কবি। তার কবিতায় নান্দনিক বিবর্তন এরইমধ্যে পাঠক মহলে ব্যাপক জনপ্রিয় ও প্রশংসিত হয়েছে। এই কবির কবিতা বিষয়ে বিশিষ্ট কবি শহীদ কাদরী লিখেছেন- ''ফকির ইলিয়াসের কবিতার আমি একজন আনন্দিত পাঠক। দশকী বৃত্তের মধ্যে ইলিয়াসকে সীমিত না রেখে, আমি ব'লতে চাই যে দুই বাংলায় বর্তমানে যে-কবিবৃন্দ অত্যন্ত ফলপ্রসূভাবে কাব্যচর্চা করছেন,ফকির ইলিয়াস তাদের অন্যতম। তাঁর রয়েছে একটি নিজস্ব রচনাশৈলী। শব্দের অভাবিতপূর্ব সন্নিপাতনের মাধ্যমে তিনি এমন এক অনবদ্য কাব্যিক আবহ নির্মাণ করেন যা - কি না, আমার মনে হয়, এই মুহুর্তে আমাদের কাব্যে তুলনারহিত। তাঁর কবিতায় বারবার ঐতিহ্য শিকড় ও মাটির প্রতি অঙ্গীকারবদ্ধতা উচ্চারিত হওয়া সত্ত্বেও আন্তর্জাতিকতারও ছায়া পড়েছে। ছায়া পড়েছে সমাজ ও রাজনীতির। লক্ষ্য করার বিষয় হচ্ছে সবকিছুর দিকেই তিনি তাকান উদ্বাস্তু বাউলের মতো বিষণ্ন দৃষ্টিতে।''

ফকির ইলিয়াসের কবিতা পাঠের প্রথম প্রতিক্রিয়ায় আরেকজন বিশিষ্ট লেখক ও কবি মলয় রায়চৌধুরী লিখেছেন-"ফকির ইলিয়াসের কবিতা আমি আজকেই প্রথম পড়লুম। পড়ে মনে হল, বিদেশে তার সংগ্রহে যে বাংলা শব্দভাঁড়ার এখনও তিনি আগলে রেখেছেন, সেই ভাঁড়ারের অভিধাসমূহে প্রতিনিয়ত জীবন্ত করে তুলছেন তার ফেলে-যাওয়া ভূখন্ডটির স্মৃতিবিশ্ব, মায়া, পীড়া ও প্রবাসী কৌমপ্রতিস্ব ।"

ফকির ইলিয়াস বিশ্বপর্যটক। তিনি সপরিবারে ঘুরেছেন বিশ্বের বিভিন্ন দেশ। তার অভিজ্ঞতালব্ধ, শিল্প-সাহিত্য-সংস্কৃতি-সাহিত্যসাধকদের ধ্যান ও মনন নিয়ে ১৮টি নির্বাচিত প্রবন্ধ স্থান পেয়েছে এবারের প্রবন্ধ সংকলনে। এ যাবৎ তার লেখা প্রকাশিত গ্রন্থসংখ্যা-২১।

বলা দরকার,সাহিত্য কর্মের জন্য তিনি 'ফোবানা সাহিত্য পুরষ্কার','ঠিকানা শ্রেষ্ঠ গ্রন্থ পুরষ্কার', 'কবিতাস্বজন প্রীতি সম্মাননা', 'মৃত্তিকায় মহাকাল আবৃত্তি উৎসব স্মারক'-পেয়েছেন।

তিনি 'দ্যা একাডেমি অব আমেরিকান পোয়েটস' , 'দ্যা এ্যমেনেষ্টি ইন্টারন্যাশনাল' , 'কমিটি টু প্রটেক্ট জার্নালিষ্টস','আমেরিকান ইমেজ প্রেস',- এর সদস্য।

দুটি প্রকাশনা সংস্থা এবং অনলাইন বুকশপ 'রকমারি ডট কম' ছাড়াও নিউইয়র্কের মুক্তধারা'য় ও বইগুলো পাওয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/আরআর