Alexa মেলার শেষ দিনে শিবুর ‘কথা যত’

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

মেলার শেষ দিনে শিবুর ‘কথা যত’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৪৬ ২৮ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৯:৪৭ ২৮ ফেব্রুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কিছু বিষাদ হোক পাখি, রোদের ফোঁটা আর নেফারতিতির মতো গানগুলো সৃষ্টি হয়েছে শিবু কুমার শীলের মগজে। মেঘদল ব্যান্ডের এই ভোকাল মূলত একজন কবি। বইমেলা এলে আঁকেন প্রচ্ছদও। বের হয় তার লেখা কবিতার বই।

তবে এবার চেনা জগৎ থেকে কিছুটা সরে এসে শিবু কুমার শীল প্রকাশ করেছেন সাক্ষাৎকারের বই। বৃহস্পতিবার মেলার শেষ দিনে আগামী প্রকাশনীতে এসেছে শিবুর সাক্ষাৎকার সংকলন ‘কথা যত’।

বইটিতে আব্দুল মান্নান সৈয়দ, শাহাদুজ্জামান, হুমায়ুন ফরীদি, নুরুল আলম আতিক, হাসনাত আব্দুল হাই ও নিসার হোসেনদের মতো ব্যাক্তিত্বের সাক্ষাৎকার মলাটবন্দি করা হয়েছে। 

শিবু কুমার শীল বলেন, কথা যত মূলত আলাপচারিতার সংকলন। বইটিতে রেখেছি ২০০৮ থেকে ২০১৩ সাল পর্যন্ত নেয়া সাক্ষাৎকারগুলো। বাংলাদেশের ৬ গুণীজনের সঙ্গে আলাপ করেছি, তাদের নিজ নিজ ক্ষেত্র নিয়ে। এছাড়া ঐতিহাসিক দিক থেকেও এই আলাপচারিতার বিশেষ মূল্য আছে বলে আমি মনে করি। বইটিতে হুমায়ুন ফরীদির সাক্ষাৎকারটি সম্ভবত তার একমাত্র অপ্রকাশিত পূর্ণাঙ্গ সাক্ষাৎকার। 

মেলার শেষ দিনে বই প্রকাশ প্রসঙ্গে শিবু বলেন, শেষ কিংবা শুরু বলতে কিছু নেই। সারা বছরই বইটি কিনতে পাওয়া যাবে। তবে মেলার শুরুতেই হয়ত বইটি আনা যেত, কিন্তু সেক্ষেত্রে আমার মন মতো হতো না। তাই দেরি হয়ে গেল।

উল্লেখ, ‘প্রকৃত ঘুমের দুপুর ও চে’ শিবু কুমার শীলের আলোচিত কাব্যগ্রন্থ। এছাড়া জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বানানো গ্রাফিক নভেলের চিত্রনাট্যও লিখেছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/টিএস/আরএইচ