Alexa মেজবানি গোশত রান্নার রেসিপি

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৭ ১৪২৬,   ২২ মুহররম ১৪৪১

Akash

মেজবানি গোশত রান্নার রেসিপি

 প্রকাশিত: ১৭:৪১ ১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৭:৪১ ১ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

আজকে আপনাদের বলব, কিভাবে রান্না করবেন চট্টগ্রামের ঐতিহ্যবাহী মেজবানি গোশত। মেজবানি গোশত পারফেক্ট ভাবে রান্না করতে হলে মসলাটাও কিন্তু পারফেক্ট হতে হবে। 

মসলা প্রস্তুত প্রানালী-

উপকরণ: 

> ২ টেবিল চামচ মৌরী, 

> ১ টেবিল চামচ সাদা সরিষা 

> ২ টেবিল চামচ সাদা জিরা 

> ১০ গ্রাম জয়ত্রী  

একটি জয়ফল ( বাইরের খোসা ছাড়া) 

> রাঁধুনি ২ টেবিল চামচ 

> মেথি ২ টেবিল চামচ 

> পোস্ত দানা ২ টেবিল চামচ 

> শুঁকনো মরিচ ৪ – ৫ টি ছোট ছোট করে কেটে দিবেন 

> এবং পিয়াজ বেরেস্তা দিবেন ১ কাপ পরিমাণ। 

এবার সব উপকরণগুলো একটি মিক্সারে নিয়ে ভালোভাবে মিক্স করে নিবেন। মসলাগুলো একদম মিহি করে মিক্স করতে হবে না, একটু দানা দানা রাখলেই ভালো হবে।
  
মেজবানি গোশত মাখানোর প্রক্রিয়া:

মেজবানি গোশত রান্নার ক্ষেত্রে সাধারণত এক সঙ্গে অনেক মাংস রান্না করা হয়। তবে গোশতের পরিমাণ যাই হোক না কেন হাড় চর্বিসহ গোশত নিতে হবে। গোশতটা পুরো করে কাটতে হবে। ( ২ কেজি গোশতের জন্য ) এবার এক কাপ পেয়াজ কুচি, আধা কাপ বেরেস্তা (বেরেস্তাগুলো একটু ভেঙ্গে ভেঙ্গে দিতে হবে), স্টারস মসলা ৪টি, তেজ পাতা ৩টি, ছোট সাদা এলাচ ৫–৬টি, দারুচিনি ২ টুকরো, কাবাব চিনি ১০–১২টি, লং ৭–৮টি, শুঁকনো মরিচ ৫–৬টি, শুঁকনো মরিচের গুঁড়ো ২ টেবিল চামচ পরিমাণ আর মেজবানি গোশতের পুরো মসলা দিয়ে দিতে হবে। 

আরো দেবেন ১৫টির মতো গোল মরিচ, রসুন বাটা ২ টেবিল চামচ, আদা বাটা ২ টেবিল চামচ, ধনে গুঁড়ো ১ টেবিল চামচ, লবন ১ টেবিল চামচ, হলুদের গুঁড়ো আধা চা চামচ, বাদাম বাটা ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা করার তেল ১ কাপ পরিমাণ। এবার গোশতগুলো মসলার সঙ্গে মিশিয়ে নিতে হবে। অনেকে বলতে পারেন গোটা মসলা আর গুঁড়ো মসলা দুইটিই কেন দিতে হবে। কারণ আসল মেজবানি গোশতের স্বাদ পেতে চাইলে দুইটি মসলাই ব্যবহার করতে হবে। এবার এমন ভাবে পানি দিয়ে দেবেন যাতে পানিটা গোশতের গায়ে গায়ে লেগে থাকে।
 
রান্না করার প্রক্রিয়া:
 
প্রথমে একটি প্যানে মাখানো গোশতটা দিয়ে দিবেন। চুলার আচঁ ফুল রেখে ততক্ষন রান্না করতে হবে যতক্ষন না পানি শুকিয়ে যায়। তবে মাঝে-মাঝে ঢাকনা খুলে গোশত নেড়ে দিতে হবে। যাতে প্যানের নিচে লেগে না যায়। এ ভাবে ৪০ মিনিট রান্না করার পর যখন তেল ওপরে উঠে আসবে। তখনই মজাদার মেজবানি গোশত রান্না হয়ে যাবে। এভাবেই খুব সহজে মেজবানি গোশত রান্না করতে পারবেন। 

ডেইলি বাংলাদেশ/আরএজে