Alexa মেঘালয় ভ্রমণে ‘বিশেষ’ অনুমতি লাগবে

ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৭ ১৪২৬,   ২৪ রবিউল আউয়াল ১৪৪১

Akash

মেঘালয় ভ্রমণে ‘বিশেষ’ অনুমতি লাগবে

ভ্রমণ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪৩ ৪ নভেম্বর ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

সিলেটের তামাবিল বর্ডার পেরুলেই মেঘালয়। কী নেই সেখানে? উঁচু পাহাড়, ঝরনা আর সবুজ প্রকৃতির অপরূপ মেলবন্ধনে সেজেছে ভারতের এই রাজ্য। সেখানে আকাশের ঘন নীলের ফাঁকে উড়ে বেড়ায় সাদা মেঘের ভেলা। ভাবছেন, ভিসা হাতে পেলেই মেঘ-পাহাড়ের মেঘালয়ে ছুটে যাবেন? সেটা আর হবেনা, নিতে হবে ‘বিশেষ’ অনুমতিপত্র।

মেঘালয়ে ২৪ ঘণ্টার বেশি থাকতে চাইলে সব পর্যটককেই প্রবেশের সময় নিবন্ধন করতে হবে। শুক্রবার এক আদেশে এটি বাধ্যতামূলক করা হয়েছে। তবে, কেন্দ্রীয় সরকার, রাজ্য ও জেলা কাউন্সিলের কর্মকর্তা-কর্মচারীরা এ নিয়মের আওতার বাইরে থাকবেন।

অভিবাসীদের বৈধতা দিতে নাগরিকত্ব আইন সংশোধনের জন্য কেন্দ্রীয় সরকারের প্রস্তাবের বিপক্ষে মেঘালয় রাজ্য সরকার। রাজ্যে অবৈধ অভিবাসন বন্ধে নতুন বিধি অন্তর্ভুক্ত করতে নাগরিকদের সুরক্ষা আইনে সংশোধনী অনুমোদন দিয়েছে মেঘালয় গণতান্ত্রিক জোটের মন্ত্রিসভা। আগে কেবল ভাড়াটিয়াদের বেলায় আইনটি প্রযোজ্য ছিল।

জনসাধারণের নিরাপত্তার খাতিরেই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন মেঘালয়ের মুখ্যমন্ত্রী। কেউ প্রয়োজনীয় তথ্য দিতে ব্যর্থ হলে বা ভুল তথ্য দিলে তাকে ভারতীয় দণ্ডবিধির উপযুক্ত ধারায় শাস্তি পেতে হবে বলেও সতর্ক করা হয়েছে। সূত্র:টাইমস অব ইন্ডিয়া

ডেইলি বাংলাদেশ/এনকে