.ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৫ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪০

মেগ্রাকে সরিয়ে শীর্ষে অ্যান্ডারসন

 প্রকাশিত: ১০:১৪ ১২ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১২:১৯ ১২ সেপ্টেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

পঞ্চম টেস্টের আগেই জানা ছিল নতুন মাইলফলকের সামনে দাঁড়িয়ে ইংলিশ পেসার জিমি অ্যান্ডারসন। ওভাল টেস্টে পাঁচ উইকেট দখল করতে পারলেই টেস্ট ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারি পেস বোলার হিসেবে নাম লেখানোর সুযোগ তার সামনে। অবশেষে বেশ রোমাঞ্চ উপহার দিয়েই ইতিহাস গড়লেন ইংলিশ সুইং স্পেশালিস্ট। 

৫৬৩ উইকেট নিয়ে পেস বোলারদের মধ্যে টেস্ট ক্রিকেটে সবচেয়ে এগিয়ে ছিলে অজি কিংবদন্তী গ্লেন মেগ্রা। প্রথম ইনিংসে দুই উইকেট নিয়ে মেগ্রার কাছাকাছি অবস্থাতেই চলে আসেন অ্যান্ডারসন। অপেক্ষা ছিল চতুর্থ ইনিংসে কি বাকি তিন উইকেট দখল করতে পারবেন নাকি অপেক্ষার পালা আরো বাড়বে? 

ওভাল টেস্টের চতুর্থ দিনে শেখর ধাওয়ান ও পুজারার উইকেট নিয়ে মেগ্রাকে ছুঁয়ে ফেলেন জিমি। পঞ্চম দিনে জয় নিশ্চিতের পাশাপাশি অ্যান্ডারসনের মাইলফলক ছোঁয়ার অপেক্ষাতে ইংলিশ সমর্থকরা। কিন্তু ঋসভ প্যান্ট এবং লোকেশ রাহুলের অনবদ্য ব্যাটিং অ্যান্ডারসনের রেকর্ড তো বটেই ইংলিশদের জয়ের ভিতেও কাঁপুনি ধরিয়ে দেয়।

আদিল রশিদের ওমন অসাধারণ বল না তো রাহুল-প্যান্ট জুটিকে আটকানোই প্রায় অসম্ভব মনে হচ্ছিল একসময়। এরপর জাদেজা এবং ইশান্ত শর্মাকে ফিরিয়ে দেন স্যাম কারান।

জয় তখন প্রায় নিশ্চিতই করে ফেলেছে ইংলিশরা। এসময় সমর্থকদের শুধু একটাই প্রার্থনা কারান-আদিল যেন উইকেট না পান! কারণ, টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারির মাইলফলক পেরিয়ে যেতে হলে উইকেটটা যে অ্যান্ডারসনের চাই। 

অবশেষে মোহাম্মাদ শামিকে সরাসরি বোল্ড করে মেগ্রাকে সরিয়ে টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারি পেসারে পরিণত হন অ্যান্ডারসন। 

পেসারদের মধ্যে শীর্ষে অবস্থান করলেও, সব মিলিয়ে টেস্ট ক্রিকেটের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় অ্যান্ডারসন আছেন চার নম্বরে। প্রথম তিনজনই স্পিনার। তালিকার প্রথমে শ্রীলংকান স্পিনার মুত্তিয়া মুরালিধরন( ৮০০), শেন ওয়ার্ন(৭০৮), অনিল কুম্বলে(৬১৯) উইকেট দখল করেছেন।  

ডেইলি বাংলাদেশ/এমএইচ/এসআই