Alexa মেক্সিকোয় গণকবর থেকে ২৯ মরদেহ উদ্ধার

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ জানুয়ারি ২০২০,   মাঘ ৯ ১৪২৬,   ২৭ জমাদিউল আউয়াল ১৪৪১

Akash

মেক্সিকোয় গণকবর থেকে ২৯ মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:১৫ ১৪ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:২২ ১৪ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মেক্সিকোর পশ্চিমাঞ্চলীয় গুয়াদালাখারা নগরীর কাছে এক গণকবর থেকে অন্তত ২৯টি মরদেহ উদ্ধার করা হয়েছে।  সোমবার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির স্থানীয় প্রশাসন।

জালিস্কো রাজ্য মেক্সিকোর কুখ্যাত মাদকচক্রের আবাস, যাদের নেতা ‘মাদক সম্রাট’ হিসেবে পরিচিত নেমেসিও অসেগুরা কারভানতেস। এ রাজ্যে প্রায়ই বিভিন্ন গোপন কবরস্থানে মরদেহ পাওয়া যায়। সাধারণত অপরাধ ও মাদকচক্রের সঙ্গে জড়িতরা হত্যার পর মরদেহ লুকাতে এ জায়গায়গুলো ব্যবহার করে।

দেশটির স্থানীয় কর্তৃপক্ষ জানায়, সংঘবদ্ধ অপরাধী চক্রের সহিংসতা কমানোর জন্য কবরটি ৮০ ফুট গভীর পযর্ন্ত অনুসন্ধান করা হবে।

ওই এলাকায় নভেম্বর থেকে এ পর্যন্ত ৮০টি মরদেহ খুঁজে পাওয়া গেছে। কবরস্থানটির ২৬০ কিলোমিটার দূরত্বের ভেতর অপর কবরস্থান থেকে গত ডিসেম্বর মাসে কমপক্ষে ৫০ জনের মরদেহের সন্ধান পাওয়া যায়। স্থানীয় প্রসিকিউটরের কার্যালয় জানায়, মৃতদের চার জনের পরিচয় আংশিক জানা গেছে।

রাজ্যের গভর্নর এনরিক আলফারো বলেন, জালিস্কোর ৭০ শতাংশ হত্যাকাণ্ড বিভিন্ন অপরাধ ও মাদকচক্রের কারণে হয়ে থাকে। দেশটিতে গত এক যুগে মাদকসংক্রান্ত হত্যাকাণ্ড দুই লাখে ছাড়িয়েছে। যার মধ্যে বিভিন্ন মাদকচক্রের মধ্যে আধিপত্য বিস্তারের দ্বন্দ্বের কারণে ২০০৬ সালে ড্রাগ যুদ্ধ শুরু হয়েছিল। ওই যুদ্ধ হওয়ার পর প্রায় ১১ হাজার ৮০৬টি হত্যাকাণ্ড ঘটে ও কমপক্ষে ৪০ হাজার মানুষ নিখোঁজ হন। এছাড়া গত বছরের প্রথম অর্ধেক সময়ে মেক্সিকোতে হত্যাকাণ্ডের ঘটনা এতটাই বেড়েছে যে আগের সব রেকর্ড ভেঙেছে। দেশটিতে মাদক পাচারকে কেন্দ্র করে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে প্রায়ই সহিংসতার ঘটনা ঘটে।

উল্লেখ্য, এর আগে গত সেপ্টেম্বরে গুয়াদালাজারার কাছে একটি কূপের মধ্যে ১১৯টি ব্যাগ থেকে ৪১টি মরদেহ উদ্ধার করা হয়।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ