Alexa মেক্সিকোর সীমান্ত শহরে বন্দুকযুদ্ধে নিহত ২১

ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০১৯,   শ্রাবণ ১ ১৪২৬,   ১২ জ্বিলকদ ১৪৪০

মেক্সিকোর সীমান্ত শহরে বন্দুকযুদ্ধে নিহত ২১

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৮:২৭ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৮:২৭ ১১ জানুয়ারি ২০১৯

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

মেক্সিকোর উত্তরাঞ্চলীয় সীমান্তবর্তী একটি শহরে সন্ত্রাসীদের দুই পক্ষের মধ্যে বন্দুকযুদ্ধে ২১ জন নিহত হয়েছেন। দেশটির তামাউলিপাস প্রদেশের মিগুয়েল আলেমান শহরে বুধবার এ বন্দুক যুদ্ধের ঘটনা ঘটে বলে স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন। 

বন্দুকযুদ্ধের সময় অগ্নিসংযোগকৃত ৭টি গাড়ির পাশে ছড়ানো ছিটানো অবস্থায় মৃতহেগুলো পড়েছিল। এদের মধ্যে কিছু কিছু দেহ পোড়া ছিলো বলে জানান তারা।  

দেশটির প্রেসিডেন্ট অ্যান্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওব্রাদর এ ঘটনায় এক বক্তৃতায় বলেন, শহরটির স্থানীয় মাদক চোরাচালানকারী দুই দলের মধ্যে সংঘর্ষের ফলে এ হতাহতের ঘটনা ঘটেছে। 

মেক্সিকোর সবচেয়ে সহিংস প্রদেশগুলোর মধ্যে একটি তামাউলিপাস। এখানে বেশ কয়েকটি ‘গ্যাং’ অত্যন্ত সক্রিয় এবং তাদের মধ্যে প্রায়ই বন্দুকযুদ্ধ হয়।

এদিকে পুলিশ ধারণা করছে, ‘গ্লফ কার্টেল’ এবং তাদের প্রধান প্রতিদ্বন্দ্বী ‘জিতাস’ বাহিনীর মধ্যে এই লড়াই হয়েছে।

মেক্সিকো সীমান্ত দেয়াল নির্মাণের পক্ষে সমর্থন যোগাড় করতে পরদিন বিকেলে তামাউলিপাস শহর থেকে ৯০ কিলোমিটার দূরে টেক্সাসের ম্যাকঅ্যালেন নগরী সফর করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সীমান্ত দেয়াল নির্মাণের তহবিল বরাদ্দ নিয়ে বিরোধের জেরে যুক্তরাষ্ট্র সরকার ব্যবস্থায় অচলাবস্থার সৃষ্টি হয়েছে। দেয়াল নির্মাণের বরাদ্দ ছাড়া কোনো অর্থবিলে স্বাক্ষর করবেন না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ট্রাম্প।

অন্যদিকে ডেমোক্রেটরা ‘জনগণের করের টাকায়’ ট্রাম্পের এ নির্বাচনী প্রতিশ্রুতি পূরণ হতে দেবে না। দুই পক্ষের অনড় অবস্থানের কারণে ডিসেম্বরের তৃতীয় সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্র সরকারের বিভিন্ন সংস্থা ও বিভাগের ব্যয় নির্বাহে প্রয়োজনীয় অর্থ সংস্থানের বিলটি এখনো আলোর মুখ দেখেনি।

ম্যাকঅ্যালেন নগরী সফরের সময় সরকারের এই অচলাবস্থা নিরসনে প্রয়োজনে ‘জরুরি অবস্থা’ জারির হুমকি দিয়েছেন ট্রাম্প। মেক্সিকো থেকে অবৈধ অভিবাসী, অপরাধী ও মাদক চক্রের প্রবেশ রোধে সীমান্ত দেয়াল নির্মাণ করতে চাইছেন ট্রাম্প।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/জেডআর