মেক্সিকোর কুখ্যাত মাদক সম্রাট ‘এল মারো’ গ্রেফতার
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=197906 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৭ ১৪২৭,   ০৪ সফর ১৪৪২

মেক্সিকোর কুখ্যাত মাদক সম্রাট ‘এল মারো’ গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৫৫ ৪ আগস্ট ২০২০  

ছবি: গ্রেফতার হওয়া মেক্সিকান মাদক সম্রাট এল মারো

ছবি: গ্রেফতার হওয়া মেক্সিকান মাদক সম্রাট এল মারো

লাতিন আমেরিকার দেশ মেক্সিকোর অন্যতম প্রধান মাদক ব্যবসায়ী এল মারো’কে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

রোববার মেক্সিকোর পুলিশ ও সেনাবাহিনীর এক যৌথ অভিযানে দেশটির মোস্ট ওয়ান্টেড এই সন্ত্রাসী ধরা পড়েন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

এ সম্পর্কে এক বিবৃতিতে গুয়ানাখুয়াতো রাজ্যের অ্যাটর্নি জেনারেল জানান, এল মারোকে তার পাঁচ সহযোগীসহ গ্রেফতার করা হয়েছে। এছাড়া তার আস্তানা থেকে অপহৃত একজন স্থানীয় ব্যবসায়ীকেও উদ্ধার করা হয়েছে।

‘অপরাধীদের স্বর্গরাজ্য’ খ্যাত দেশ মেক্সিকোকে কেন্দ্র করে সারা বিশ্বে মাদক সাম্রাজ্য চালায় বেশ কিছু কুখ্যাত ড্রাগ ডিলার। তাদের মধ্যে অন্যতম ড্রাগ গ্যাং সান্তা রোজা দ্য লিমার প্রধান এল মারো। অপরাধী কর্মকাণ্ডের জন্য সারা দুনিয়ায় কুখ্যাত তিনি।

এল মারো’র আসল নাম হোসে আন্তনিও ইয়েপেজ অর্তিস হলেও অপরাধ জগতে তিনি ওই নামেই পরিচিত। মেক্সিকান শব্দ ‘এল মারো’ এর বাংলা অর্থ ‘মুগুর'। দেখতে ছোটখাট হলেও গোটা মেক্সিকোতে ত্রাস ছড়ায় তার নামে, বিশেষ করে মেক্সিকোর গুয়ানাখুয়াতো রাজ্যে।

সান্তা রোজা দ্য লিমা দলটি মূলত গুয়ানাখুয়াতোর সরকারি পাইপলাইন আর শোধনাগার থেকে জ্বালানি তেল চুরির জন্য কুখ্যাত ছিল।

কিন্তু দিনকে দিন ক্ষমতাধর হয়ে ওঠে তারা। শুরু হয় অন্য গ্যাংগুলোর সঙ্গে আধিপত্য বিস্থারের লড়াই। খালিসকো নিউ জেনারেশন কার্টেল নামের আরেকটি দলের সঙ্গে তাদের বিবাদে মেক্সিকোর এক সময়কার নিরাপদ অঞ্চলটি হয়ে ওঠে রক্তক্ষয়ী।

শুরুর দিকে এল মারো তার দলের চুরি ডাকাতির ভাগ দিয়ে স্থানীয়দের হাতে রাখত। কিন্তু সরকার থেকে তেলের পাইপলাইন আর রেলের নিরাপত্তা বাড়ানোর পর মুশকিল হয় যায় তার। এল মারোর বাহিনীর মূল কাজ হয়ে দাঁড়ায় তখন চাঁদাবাজি আর অপহরণ। বছরের পর বছর ধরে নানা অভিযান চালিয়েও তার নাগাল পাচ্ছিল না মেক্সিকোর আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

অবশেষে রোববার মেক্সিকোর পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযানে ধরা দিতে হয়েছে এই মোস্ট ওয়ান্টেডকে।

এদিকে এল মারোর গ্রেফতার দেশটির বর্তমান প্রেসিডেন্ট আন্দ্রেস ম্যানুয়েল লোপেজ ওবরাদোরের সরকারের জন্য বড় সাফল্য হিসেবে দেখা হচ্ছে। কেননা অপরাধের মাত্রা ব্যাপক হারে কমানোর প্রতিশ্রুতি দিয়ে ২০১৮ সালে ক্ষমতায় এসেছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী