Alexa মৃত্যুশয্যায় ম্যারাডোনার কোচ! 

ঢাকা, সোমবার   ২৬ আগস্ট ২০১৯,   ভাদ্র ১১ ১৪২৬,   ২৪ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

মৃত্যুশয্যায় ম্যারাডোনার কোচ! 

স্পোর্টস ডেস্ক   ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৫ ২১ জুলাই ২০১৯  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী কোচ কার্লোস বিলার্দোর মস্তিষ্কে বাসা বেঁধেছিল দুরারোগ্য হাকিম-অ্যাডামস সিনড্রোম। যে কারণে কিছুদিন আগে অস্ত্রোপচারের জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলেন এই কিংবদন্তি। অস্ত্রোপচারের পর অবস্থার বিশেষ উন্নতি তো হয়ইনি, উপরন্তু মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ১৯৮৬ সালের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনা দলের ৮১ বছর বয়সী সাবেক কোচ।

১৯৮৬ সালের বিশ্বকাপে ম্যারাডোনা-ভালদানোদের বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরার পেছনে সবচেয়ে বেশি অবদান ছিল বিলার্দোর। এই কোচকে গত চার জুলাই আর্জেন্টিনার বুয়েনস এইরেসের ‘আর্জেন্টিনা ইনস্টিটিউট অব ডায়াগনোসিস’ এ ভর্তি করা হয়। ষাটোর্ধ্ব বয়সীদের রোগ হাকিম-অ্যাডামস সিনড্রোমে ভুগছিলেন তিনি, যে রোগের জন্য ২০১৮ সালে দুবার হাসপাতালে ভর্তি হতে হয়েছিল তাঁকে। অস্ত্রোপচারের পর অবস্থার উন্নতি না হওয়ার কারণে তাঁকে এখনো ইনটেনসিভ কেয়ার ইউনিটে রাখা হয়েছে।

বিলার্দো ১৯৮২ বিশ্বকাপের পর আর্জেন্টিনার কোচ হিসেবে দায়িত্ব নেন। ১৯৮৬ বিশ্বকাপে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন তিনি। ম্যারাডোনা খেলোয়াড় হিসেবে পরিপূর্ণতা পেয়েছিলেন তাঁর অধীনেই। ১৯৯০ সালের বিশ্বকাপেও তিনি আর্জেন্টিনার কোচ ছিলেন, যে বিশ্বকাপ একটুর জন্য হাতছাড়া হয়ে যায় ম্যারাডোনাদের। আর্জেন্টিনা ছাড়াও বিলার্দো কোচ ছিলেন কলম্বিয়া, লিবিয়া ও গুয়াতেমালার।

ডেইলি বাংলাদেশ/ববি/আরএস

Best Electronics
Best Electronics