Alexa মৃত্যুর স্বপ্ন দেখছেন, কেন হচ্ছে এমনটা?

ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯,   ভাদ্র ৯ ১৪২৬,   ২২ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

মৃত্যুর স্বপ্ন দেখছেন, কেন হচ্ছে এমনটা?

 প্রকাশিত: ২১:৪২ ২৪ ডিসেম্বর ২০১৭  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

রাতে ঘুমের মধ্যে ছটফট করেন? গলা শুকিয়ে কাঠ হয়ে যায়? বুক ধড়ফড় করে ওঠে? এসি ঘরে থেকেও কিংবা ফুল স্পিডে চলা পাখার নিচে শুয়েও ভয়ে ঘামে ভিজে যায় পরনের নাইট ড্রেসটা? আর বার বার মৃত্যুর স্বপ্ন দেখেন? নিজের বা অন্য কারো? চেনা হোক বা অচেনা, প্রিয় কেউ হোক বা একেবারে ‘চোখের বালি’- স্বপ্নে বার বার কি কাউকে পৃথিবীর মায়া কাটিয়ে চলে যেতে দেখেন? অসহায়ভাবে? এড়িয়ে যাবেন না। অবহেলাও করবেন না। কারণ, আপনার স্বপ্নটা ফেলনা নয়। সে আপনাকে কিছু বলতে চাইছে। কোনো বিশেষ বার্তা দিতে চাইছে। হয়তো অবচেতনেই।

কী সেই বার্তা? এক নয় হতে পারে একাধিক।

বিশেষজ্ঞরা বলেন, বার বার মৃত্যুর স্বপ্ন দেখার সবচেয়ে যুক্তিগ্রাহ্য এবং সম্ভাব্য কারণ নিজের জীবন থেকে কোনো অধ্যায়কে মুছে ফেলার সুতীব্র তাগিদ। আপনার জীবনের এমন কোনো একটা সময়, যার কথা মনে পড়লেই রাগে-দুঃখে এবং অভিমানে আপনার অন্তরাত্মা রক্তাক্ত হয়ে ওঠে, যার বিরুদ্ধে সঙ্গে সঙ্গে বিদ্রোহ করে ওঠে, সেই অবাঞ্ছিত মুহূর্তগুলোকে জীবনের টাইমলাইন থেকে বাদ দেয়ার ইচ্ছাই ভেসে ওঠে স্বপ্নে।

দ্বিতীয় বার্তা হতে পারে, খুব প্রিয় এবং কাছের মানুষকে হারানো। এবং সেই কষ্ট সহ্য করে উঠতে না পারা। আবার এই বিষয়ের একটি সম্পূর্ণ বিপরীত ব্যাখ্যাও দিয়েছেন স্বপ্নবিশারদ লরেন লরেন্স। তার দাবি, হয়ত কোনো ব্যক্তির উপর আপনি অত্যন্ত রেগে আছেন কিংবা তার কোনো কাজে আপনি অত্যন্ত বিরক্ত। সেক্ষেত্রে সেই রাগ বা বিরক্তিই প্রতিফলিত হয় মৃত্যুর স্বপ্নে। তবে অস্বস্তিদায়ক এই অবস্থা থেকে বেরিয়ে আসার উপায় আছে বইকি। সন্ধি করে, কথা বলে সমস্যা মিটিয়ে নেয়া।

ব্যাখ্যা আরো আছে। যদি কোনো ব্যক্তি নিজের প্রতিই কোনো কারণে মনে মনে অসন্তোষ পুষে রাখে, তবে সে তার স্বপ্নে একাধিক বার মরণের ওপারে যাওয়ার দৃশ্য দেখতে পারে। এছাড়াও যদি প্রিয় মানুষটি বিপদে পড়েছে। কিন্তু, আপনাকে জানাতে পারছে না। সেক্ষেত্রে মৃত্যু স্বপ্ন দেখতে পারেন আপনি। তবে কারণ যাই হোক না কেন, চূড়ান্ত অস্বস্তিকর এই স্বপ্নের হাত মুক্তি পেতে গেলে নিজেরকে সময় দিতে হবে। নিজের বিশ্লেযণ করতে হবে। তবে সমাধান সম্ভব।

ডেইলি বাংলাদেশ/এসআই

Best Electronics
Best Electronics