Alexa মৃত্যুর পর মস্তিষ্ক কতক্ষণ সজাগ থাকে, জানেন কি?

ঢাকা, সোমবার   ১৬ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ১ ১৪২৬,   ১৬ মুহররম ১৪৪১

Akash

মৃত্যুর পর মস্তিষ্ক কতক্ষণ সজাগ থাকে, জানেন কি?

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫১ ২৪ আগস্ট ২০১৯   আপডেট: ১৬:৫২ ২৪ আগস্ট ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সাম্প্রতিক এক বৈজ্ঞানিক গবেষকের দল মৃত্যুর অন্তিম মুহূর্ত নিয়ে একটি নতুন খবর দিল। মৃত্যুর পরেও যে মস্তিষ্ক অনেকক্ষণ সজাগ থাকে সেরকমই তথ্য জানালো নিউ ইয়র্কের স্টোনি ব্রুক ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন।

হৃদস্পন্দন যখন থেমে যায় চিকিত্‍সকরা সাধারনত তখন রোগীকে মৃত বলে ঘোষণা করে। কিন্তু আদৌ কি তিনি মৃত? সম্প্রীতি এক গবেষণায় ধরা পড়েছে মারা যাওয়ার পরও বেশ কিছুক্ষণ সক্রিয় থাকে মস্তিষ্ক।

গবেষকের ওই দল জানিয়েছে হৃদপিণ্ড থেকে শুদ্ধ রক্ত মস্তিষ্ক ও সমস্ত দেহে ছড়িয়ে পড়ে। এই পরিস্থিতিতে হৃদপিণ্ড বন্ধ হয়ে গেলেও মস্তিষ্কে কাজ চলতে থাকে। চিকিত্‍সকদের মতে আপনি তখন মৃত। কিন্তু আশেপাশের আলোচনা থেকে শুরু করে মৃত বলে ঘোষণা করা, আপনার কানে সবই পৌঁছচ্ছে। বিজ্ঞানের অগ্রগতির জন্য মৃত্যুর পরের মুহূর্তটা জানতে পারছি আমরা।

যদি কোনো রোগী মৃত্যুর কোল থেকে ফিরে আসে চিকিত্‍সা শাস্ত্র অনুযায়ী তাকে বলা হয় নিয়ার ডেথ এক্সপেরিয়েন্স। এর সঙ্গে মহাজাগতিক ঘটনার একটা সুন্দর সাদৃশ্য পাওয়া যায়। পৃথিবী থেকে অনেক আলোকবর্ষ দূরে আমরা অনেক উজ্জ্বল নক্ষত্র দেখতে পাই। কিন্তু প্রকৃতপক্ষে ওই নক্ষত্রগুলোর আলো পৃথিবীতে পৌঁছাতে পৌঁছাতে ততদিনে তারা ধ্বংস হয়ে গিয়েছে। অর্থাত্‍ সেগুলোর বেশিরভাগ তারাই মৃত।

ডেইলি বাংলাদেশ/জেএমএস