Alexa মূলধন কমেছে সাড়ে ১৯ হাজার কোটি টাকা

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

গত সপ্তাহে পুঁজিবাজার

মূলধন কমেছে সাড়ে ১৯ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৫২ ১৩ এপ্রিল ২০১৯   আপডেট: ১৮:৫৫ ১৩ এপ্রিল ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

পুঁজিবাজারে গত সপ্তাহে সূচক, লেনদেন ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম কমেছে। এর ফলে বাজার মূলধন অর্থাৎ বিনিয়োগকারীদের পুঁজি কমেছে সাড়ে ১৯ হাজার কোটি টাকারও বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রমতে, ডিএসই থেকে কমেছে ৯ হাজার ৬২৪ কোটি ৫১ লাখ ৪৯ হাজার ৯৯ টাকা। আর সিএসই থেকে মূলধন কমেছে ১০ হাজার ১৫ কোটি ৮২ লাখ ৯ হাজার টাকা। এর আগের সপ্তাহে বাজার মূলধন কমেছিল ৯ হাজার ১৭০ কোটি টাকা। তার আগের সপ্তাহে কমেছিল সোয়া ৬ হাজার কোটি টাকা। তারও আগের সপ্তাহে কমেছিল সাড়ে ৮ হাজার কোটি টাকা।

গেল সপ্তাহে ডিএসইতে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৬৭৩ কোটি ৪৯ লাখ ২৫ হাজার ৭৫৫ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ১২ কোটি ৬৬ লাখ ৭৪ হাজার ৮৫০ টাকা। যা শতাংশের হিসেবে ১৬ দশমিক ৮৫ শতাংশ কম। ফলে দৈনিক গড় লেনদেনের পরিমাণ ৪০২ কোটি ৫৩ লাখ টাকা থেকে কমে দাঁড়িয়েছে ৩৩৪ কোটি টাকা। 

এছাড়া গেল সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৫২টির, কমেছে ২৮০টির, আর অপরিবর্তিত ছিল ১৯টি কোম্পানির দাম। এর আগের সপ্তাহে দাম বেড়েছিল ১২৪টির, কমেছিল ৮৯টির, আর অপরিবর্তিত ছিল ৩৭টি কোম্পানির শেয়ারের দাম।

একই অবস্থায় লেনদেন হয়েছে অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও। বিদায়ী সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ১৫৩ কোটি ৬৮ লাখ ২৩ হাজার ৩৪৩ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৩৫ কোটি ৪১ লাখ ২০ হাজার ৬০১ টাকা। গেল সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩৫টির, কমেছে ২২৮টির আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির দাম। 

ডেইলি বাংলাদেশ/এসএস/জেডআর