Alexa মুস্তাফিজকে টেস্টের জন্য যে পরামর্শ দিলেন ইরফান

ঢাকা, শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২১ ১৪২৬,   ০৮ রবিউস সানি ১৪৪১

মুস্তাফিজকে টেস্টের জন্য যে পরামর্শ দিলেন ইরফান

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৮ ১৩ নভেম্বর ২০১৯   আপডেট: ১৫:৪২ ১৩ নভেম্বর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

অভিষেকেই আলো ছড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করেছিলেন মুস্তাফিজুর রহমান। তার স্লোয়ার, কাটারে কাহিল হয়ে সেবার চোখে সর্ষে ফুল দেখেছিল ভারতীয় ব্যাটসম্যানরা। আদর করে তার নাম দেয়া হয় ‘দ্য ফিজ’। অথচ সময়ের পরিক্রমায় সেই মুস্তাফিজ যেনো হারিয়ে গেছেন। ভারতের বিপক্ষে সদ্য সমাপ্ত ৩ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৯২ রান দিয়ে উইকেট পাননি একটিও। বৃহস্পতিবার একই দলের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে খেলতে নামবেন মুস্তাফিজ। টেস্টে ভালো করতে তাঁকে কিছু পরামর্শ দিলেন ভারতের সাবেক পেসার ইরফান পাঠান।

মুস্তাফিজের বোলিং নিয়ে ইরফান পাঠান মনে করেন, মুস্তাফিজের বোলিং ঠিক আছে। শুধু তার লেংথে সমস্যা। তাকে ফুলার লেংথে বল করতে হবে। পাঠান বলেন, আপনি যদি তার ক্যারিয়ারের দিকে তাকান দেখবেন বেশিরভাগ উইকেট সে ফুলার ডেলিভারিতে পেয়েছে। কারণ এই ডেলিভারিতে তার ভ্যারিয়েশনগুলো খুব কাজে আসে।

এছাড়া ফিজের বোলিং স্টাইল নিয়েও কথা বলেন ইরফান। তার মতে আরেকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, ফলো থ্রুতে মুস্তাফিজ নিজের ভারসাম্য রাখতে পারছেন না, সামনে ঝুঁকে যাচ্ছেন। এ নিয়ে সাবেক ভারতীয় পেসারের মন্তব্য, মুস্তাফিজের ডানহাত শরীর থেকে দূরে সরে যাচ্ছে, বিশেষ করে সে যখন ডেলিভারি দেয়। এটা নিয়ে তার আরও কাজ করতে হবে এবং নিশ্চিত করতে হবে যেন ডানহাত ব্যাটসম্যানের দিকে ঝুঁকে না যায়। যদি সে সমস্যাগুলো নিয়ে কাজ করতে পারে তাহলে নিজের বোলিং আরও বেশি নিয়ন্ত্রণে আনতে পারবে।

এ ছাড়া বলে গতি না এনেও সফল হওয়ার উপায় বাতলে দেন ইরফান। এ প্রসঙ্গে তিনি বলেন, সে বাঁহাতি পেসার। ঘণ্টায় ১৩৫ কিলোমিটার গতিতে বল করতে পারলে সেটা ঠিক আছে। তবে আমি মনে করি না সাফল্য পেতে হলে প্রতিটি পেসারকে ১৪০ বা ১৫০ কিলোমিটার গতিতে বল করতে হবে। আপনারা যদি গ্লেন ম্যাকগ্রাকে দেখেন, সে কিন্তু আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০’র বেশি উইকেট পেয়েছে। তার বোলিং কিন্তু ১৪৫ কিলোমিটারের গতিতে ছিল না। ওয়াসিম আকরাম কিন্তু ১৫০ প্লাস গতিতে বল করেননি। কিন্তু তার বোলিংয়ে ভ্যারিয়েশন ঠিক ছিল। এটা কোনো গতির বিষয় না। বিষয়টা হলো নিজের নিয়ন্ত্রণ রেখে সঠিক জায়গায় বল ফেলা।

ইরফানের কথা মেনে বল করলে ভালো ফলাফল পেতে পারেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান। দলের প্রয়োজনে নিজের মাঝে তিনি কতটা পরিবর্তন আনতে পারেন সেটাই এখন দেখার বিষয়।

ডেইলি বাংলাদেশ/এএল