মুম্বাইয়ে বিভিন্ন বস্তিতে ছড়িয়ে পড়ছে করোনা, মহাবিপর্যয়ের আশঙ্কা

ঢাকা, মঙ্গলবার   ০২ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ১৯ ১৪২৭,   ০৯ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

মুম্বাইয়ে বিভিন্ন বস্তিতে ছড়িয়ে পড়ছে করোনা, মহাবিপর্যয়ের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:৪৬ ২৯ মার্চ ২০২০   আপডেট: ২২:৩৩ ২৯ মার্চ ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের বহু দেশের মতো ভারতেও ছড়িয়ে পড়েছে মহামারি করোনাভাইরাস। জনসংখ্যার দিক থেকে বিশ্বের দ্বিতীয় জনবহুল এই দেশটিতে ক্রমেই ভয়াবহ রূপ নিচ্ছে এটি। প্রথমে প্রবাসী ও বিদেশিদের মধ্যে এটি সীমাবদ্ধ থাকলেও বর্তমানে ছড়িয়ে পড়েছে স্থানীয় জনগণের মাঝেও। ফলে সেখানে দেখা দিয়েছে চরম আতঙ্ক। তবে এই আতঙ্ককে বহুগুণ বাড়িয়ে দিয়েছে আরেক তথ্য।

দেশটির সংবাদমাধ্যমগুলোতে সম্প্রতি প্রকাশিত এই তথ্যে জানানো হয়েছে, প্রাণঘাতী এই মহামারি করোনা ছড়িয়ে পড়েছে ভারতের মহারাষ্ট্রের মুম্বাইয়ের বস্তিগুলোতে।

এরইমধ্যে মুম্বাইয়ের এ বস্তিগুলোতে সাতজন করোনা আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়েছে।

মুম্বাইয়ের এ বস্তিগুলোতে একটা ১০ ফুট বাই ৮ ফুট ঘরে ৬-৭ জন মানুষ বাস করেন। বস্তিগুলোতে এ রকম পরপর ২ হাজার থেকে আড়াই হাজার ঘর রয়েছে এক একটি বস্তিতে। প্রতি ২০০ পরিবারের জন্য হয়েছে একটি সাধারণ শৌচাগার।

এদিকে মুম্বাইয়ের কালিমবার জামবালিপাড়া বস্তিতে ৩৭ বছরের এক যুবকের শরীরে মিলেছে করোনা ভাইরাস। প্রায় ৮০০ পরিবারের বাস এবং তাদের জন্য বরাদ্দ মাত্র কয়েকটি শৌচাগার। আক্রান্ত যুবক বিদেশ থেকে ফিরেছেন কিছুদিন আগে।

বিমানবন্দরে তার পরীক্ষায় কোনো অসুস্থতার লক্ষণ দেখা যায়নি। পরবর্তী সময়ে তার শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ে। বর্তমানে তার চিকিৎসা কস্তুরবা হাসপাতালে চলছে। ওই বস্তিতে আর কেউ করোনায় আক্রান্ত কিনা তা জানার জন্য পরীক্ষা চালাচ্ছে প্রশাসন।

ফলে এখানে সোশ্যাল ডিস্ট্যান্সিং বজায় রাখা সম্ভব নয়, বলে জানাচ্ছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তাদের আশঙ্কা যদি একবার করোনা কোনোভাবে এ বস্তিগুলোতে থাবা বসাতে পারে তবে ভারত করোনার তৃতীয় দফা সংক্রমণের পর্যায়ে প্রবেশ করে যাবে।

এরইমধ্যে সংক্রমণ রুখতে লকডাউনের পাশাপাশি কারফিউ জারি করেছে মহারাষ্ট্র সরকার এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসের অভাব যাতে না হয় তার জন্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দোকান ২৪ ঘণ্টা খোলা রাখার নির্দেশ দিয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এসএএম