মুজিববর্ষে সারাদেশে হচ্ছে বঙ্গবন্ধু কর্নার

ঢাকা, বৃহস্পতিবার   ০৩ ডিসেম্বর ২০২০,   অগ্রহায়ণ ১৯ ১৪২৭,   ১৬ রবিউস সানি ১৪৪২

মুজিববর্ষে সারাদেশে হচ্ছে বঙ্গবন্ধু কর্নার

শাহাদাত হোসেন রাকিব ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২০ ১৭ মার্চ ২০২০  

সংগৃহীত

সংগৃহীত

মুজিববর্ষে সারাদেশে শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে হচ্ছে বঙ্গবন্ধু কর্নার। এসব কর্নারে বঙ্গবন্ধুর জীবন নিয়ে বিভিন্ন প্রকাশনা ও গুরুত্বপূর্ণ ছবি থাকবে। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বিভিন্ন লেখকের প্রবন্ধ, বক্তৃতা, বিবৃতি, বাণী, নির্দেশ, সাক্ষাৎকারও স্থান পাবে এখানে। এরইমধ্যে অনেক প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শ শিক্ষার্থীদের জানাতে সংরক্ষিত আসনের এমপি আখতার জাহান সারাদেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার স্থাপনের প্রস্তাব দেন। তার এই প্রস্তাবের পর বঙ্গবন্ধু কর্নার স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়।    
জানা গেছে, এরইমধ্যে দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার বাস্তবায়নের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর। গত ৩ মার্চ অধিদফতরের সহকারী পরিচালক রূপক রায় স্বাক্ষরিত এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়। চিঠিটি সব শিক্ষা বোর্ডে পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, প্রত্যেকটি শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার তৈরির নির্দেশ দেয়া হয়েছে। শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেয়ার লক্ষ্যে এ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখবে। শিক্ষা প্রতিষ্ঠানের গ্রন্থাগারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ কর্নার বাস্তবান হয়েছে কিনা তা সরেজমিন পরিদর্শন করা প্রয়োজন। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনার আলোকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো সরেজমিন পরিদর্শন করে প্রতিবেদন দাখিলের অনুরোধ করা হলো।

জানা গেছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলোর গ্রন্থাগার বা প্রতিষ্ঠানে আলাদা করে বঙ্গবন্ধু কর্নার করা হবে। কর্নারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক গুরুত্বপূর্ণ ছবিসহ মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করার লক্ষ্যে যা করা সম্ভব, তা করা হবে।

এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন বলেন, দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বঙ্গবন্ধু কর্নার স্থাপন করা হবে।
এদিকে, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে দেশের গুরুত্বপূর্ণ সব হাসপাতালে মানুষের স্বাস্থ্য ও তথ্য সহায়তা নিশ্চিত করতে বঙ্গবন্ধু কর্নার নামে হেল্প সেন্টার চালু করা হবে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেন, দেশের গুরুত্বপূর্ণ সব হাসপাতালে বঙ্গবন্ধু কর্নার নামে হেল্প সেন্টার চালু করার পাশাপাশি দেশের সব সরকারি ক্লিনিক, হাসপাতালে প্রায় ২০ হাজার গাছও লাগানো হবে।

অন্যদিকে, মুজিববর্ষ উপলক্ষে দেশের ১০৭১টি গ্রন্থাগারে মুজিব কর্নার স্থাপন করা হবে। তার মধ্যে ৭১টি সরকারি ও এক হাজার বেসরকারি গ্রন্থাগার। এ পরিকল্পনা বাস্তবায়নে বেসরকারি গ্রন্থাগারগুলোকে দুই লাখ টাকা করে দেয়া হবে। সম্প্রতি জাতীয় গ্রন্থকেন্দ্র আয়োজিত চার দিনব্যাপী সেমিনারের শেষদিনে এ তথ্য জানান সরকারের নীতি নির্ধারক পর্যায়ের নেতা ও কর্মকর্তারা।

এছাড়া মুজিববর্ষে সারাদেশের প্রেসক্লাবে স্থাপন করা হবে বঙ্গবন্ধু কর্নার। বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মমতাজ উদ্দিন আহমেদ বলেন, মুজিব জন্মশতবর্ষ পালন উপলক্ষে সারাদেশের প্রেসক্লাবে বঙ্গবন্ধু কর্ণার নামে লাইব্রেরি স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। লাইব্রেরি স্থাপনের জন্য প্রতিটি প্রেসক্লাবকে পিআইবি’র পক্ষ থেকে একলাখ করে টাকা অনুদান হিসেবে দেয়া হবে।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এস

শিরোনাম

Bulletজাতীয় চলচ্চিত্র পুরস্কার- ২০১৯ ঘোষণা; শ্রেষ্ঠ চলচ্চিত্র- ন’ডরাই ও ফাগুন হাওয়ায়, শ্রেষ্ঠ অভিনেতা তারিক আনাম খান ও সুনেরাহ বিনতে কামাল Bulletখুলনায় সানা হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড Bullet৩১ ডিসেম্বরের মধ্যে প্রণোদনার ৯০ শতাংশ অর্থ বিতরণ হবে: গভর্নর Bulletধর্ষণ মামলায় বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের তিন নেতার দুইদিনের রিমান্ড মঞ্জুর Bulletবাস্তুচ্যুত মিয়ানমারের রোহিঙ্গাদের কক্সবাজার থেকে ভাসানচরে স্থানান্তরের নিরাপত্তার দায়িত্ব পালন করছে র‍্যাব-৭ ও ১৫ Bulletভাসানচরে রোহিঙ্গা স্থানান্তরের প্রক্রিয়া শুরু, উখিয়া থেকে রোহিঙ্গাদের বহনকারী ১০টি বাস রওনা দিয়েছে Bulletবরিশালের মেহেন্দিগঞ্জে মা ও মেয়ের মরদেহ উদ্ধার