মুজিববর্ষে ডাকসুর প্রযুক্তি অলিম্পিয়াড ও উদ্যোক্তা সম্মেলন

ঢাকা, বুধবার   ০৮ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

মুজিববর্ষে ডাকসুর প্রযুক্তি অলিম্পিয়াড ও উদ্যোক্তা সম্মেলন

ঢাবি প্রতিনিধি  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৩ ১৮ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:০৯ ১৮ ফেব্রুয়ারি ২০২০

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছবিঃ ডেইলি বাংলাদেশ

মুজিববর্ষকে সামনে রেখে প্রযুক্তি অলিম্পিয়াড ও উদ্যোক্তা সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)। বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি শিক্ষার্থীদের উৎসাহ যোগাতে, পারদর্শীদের পুরস্কৃত করতে এ আয়োজন করা হচ্ছে।  

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এএফ মুজিবুর রহমান গণিত ভবনে ২৭ ফেব্রুয়ারি (সকাল ১০টায়) এ সম্মেলনের উদ্বোধক থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আক্তারুজ্জামান, প্রধান অতিথি থাকবেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

১ মার্চ (বিকেল ০৩টায়) টিএসসিতে সমাপনীতে প্রধান অতিথি থাকবেন বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

এই অলিম্পিয়াডে থাকছে ০৭ ক্যাটাগরির প্রতিযোগিতাঃ (০১) পদার্থবিজ্ঞান, নিউক্লিয়ার সাইন্স ও অ্যাস্ট্রোনমি (০২) গণিত (০৩) রসায়ন ও প্রাণ রসায়ন (০৪) আর্থ ও এনভায়োরনমেন্ট (০৫) আইসিটি, ইনফরমেটিক্স ও ডিজিটাল টেকনোলজিস (০৬) জীববিজ্ঞান ও জৈবপ্রযুক্তি (০৭) আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স ও রোবটিক্স। 

বিশ্ববিদ্যালয়ের অনার্স (সম্মান) অধ্যয়নরত সব শিক্ষার্থীরা দুইটি বিভাগে (১ম-২য় বর্ষ) এবং (৩য়-৪র্থ বর্ষ) এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। অলিম্পিয়াডের দুটি বিভাগের প্রত্যেক বিষয়ের প্রথম, দ্বিতীয়, তৃতীয় হিসেবে তিনজনকে পুরস্কৃত করা হবে। পাঁচজনকে দেয়া হবে অনারারী মেনশন। পুরস্কার হিসেবে প্রাইজমানি, সার্টিফিকেট, সম্মাননা স্মারক প্রদান করা হবে। 

সকল প্রতিযোগীকে অংশগ্রহণকারী হিসেবে উপহার এবং সার্টিফিকেট প্রদান করা হবে। ফেব্রুয়ারি মাসে অলিম্পিয়াডটি হচ্ছে তাই এই মহান ভাষা আন্দোলনের মাসের মহিমাকে সবার মাঝে ছড়িয়ে দেবার জন্য অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন ফি ‘২১’ (একুশ) টাকা নির্ধারণ করা হয়েছে। www.bdevents24.com//event-details/33 এই লিঙ্কে অলিম্পিয়াডের সিলেবাস পাওয়া যাবে এবং রেজিস্ট্রেশন ও পেমেন্ট (বিকাশ) সম্পন্ন করা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেকোনো বিভাগের শিক্ষার্থীরা অলিম্পিয়াডে (এক বা একাধিক বিষয়ে) অংশগ্রহণ করতে পারবে। অনলাইন রেজিস্ট্রেশনের পাশাপাশি অফলাইনেও রেজিস্ট্রেশন করা যাবে। 

ডাকসু অফিস থেকে অফলাইন রেজিস্ট্রেশন ফর্ম পূরণ করে ডাকসু অফিসের নির্ধারিত বক্সে জমা দিতে হবে। এছাড়াও যে কোনো প্রয়োজনে ০১৬১১১১২৪৪২ এবং ০১৭৯২৯৩৫৭৮৪ এই নম্বরে যোগাযোগ করা যাবে। 

এছাড়াও সফল উদ্যোক্তা এবং চাকরিজীবীদের অংশগ্রহণে সমাপনীর দিন সকাল ১১:৩০টায় ক্যারিয়ার বিষয়ক বিশেষ সেমিনার হবে টিএসসিতে। অলিম্পিয়াডের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান ছাত্র-ছাত্রীদের বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক উদ্যোগ/স্টার্টআপ বিষয়ক সম্মেলন হবে। 

২৭ ফেব্রুয়ারি উদ্বোধনী অনুষ্ঠান থেকে ১ মার্চ সমাপনী অনুষ্ঠান পর্যন্ত এসব উদ্যোগ/স্টার্টআপ এর প্রদর্শন চলবে। 

এ ব্যাপারে ডাকসুর বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আরিফ ইবনে আলী বলেন, উদ্যোক্তা সম্মেলন সবার প্রদর্শনের জন্য উন্মুক্ত থাকবে। এই উদ্যোক্তা সম্মেলনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের উদ্যোগ/স্টার্টআপ গুলো সম্পর্কে যেমন সবার ধারণা হবে, প্রচার পাবে তেমনি সাধারণ ছাত্র-ছাত্রীদের মধ্যে উদ্যোক্তা হবার স্পৃহা বৃদ্ধি পাবে পাশাপাশি একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবিলায় নিজেদের তৈরি করতে সক্ষম হবে আমাদের বিশ্বাস।

তিনি আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু)’র, অলিম্পিয়াডে অংশগ্রহণ করে বিজয়ী এবং উদ্যোক্তা সম্মেলনে অংশগ্রহণ করা উদ্যোক্তাদের নিয়ে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ও বিভিন্ন কর্পোরেট প্রতিষ্ঠানের মাধ্যমে ভবিষ্যতে কাজ করার পরিকল্পনা অব্যাহত থাকবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম