মুগ ডালে মুরগি ভুনা

.ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৯ শা'বান ১৪৪০

মুগ ডালে মুরগি ভুনা

 প্রকাশিত: ১৩:৫১ ১৬ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৩:৫১ ১৬ সেপ্টেম্বর ২০১৮

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

মুরগির মাংস ভুনার স্বাদ সবারই মুখে লেগে আছে নিশ্চয়? তবে আপনি কি মুগ ডাল দিয়ে কখনও মুরগি ভুনা করেছেন? মুরগির মাংস খেয়ে যদি আপনার একঘেয়েমি ভাব আসে তবে অবশ্যই ভিন্ন মাত্রার স্বাদে সমৃদ্ধ এই রেসিপিটি রান্না করুন। চলুন জেনে নিন কিভাবে রান্না করবেন এই রেসিপিটি-

উপকরণ: মুরগি ১ টি, মুগ ডাল দেড় কাপ, পেঁয়াজ কুচি আধা কাপের একটু বেশি, আদা-রসুন বাটা এক টেবিল চামচ, ধনে গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া দেড় চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, দারুচিনি দুই টুকরো, তেঁজপাতা দুটি, তেল আধা কা, জিরার গুঁড়ো (টেলে নেওয়া) আধা চা চামচ, লবণ স্বাদ মতো দিবেন, চিনি-১ চা চামচ, কাঁচামরিচ ৭/৮টি। 

বাগাড়ের জন্য: পেঁয়াজ কুচি ১ টি, তেল ২ টেবিল চামচ। 

প্রণালী: মুগ ডাল হালকা ভেজে ধুঁয়ে রাখুন। ফ্রাইপ্যানে তেল গরম করে তেঁজপাতা, দারুচিনি, এলাচি ফোড়ন দিয়ে পেঁয়াজ দিয়ে দিন, পেঁয়াজ হালকা বাদামি করে ভেজে সব বাটা ও গুঁড়ো মসলা দিয়ে ভাজুন। সামান্য পানি ও লবণ দিয়ে কষিয়ে নিন। আধা কাপ পানি দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিয়ে মুরগির টুকরা দিয়ে দিন। পাঁচ মিনিট ধরে কষিয়ে নিয়ে ঢাকনা দিয়ে দিন। অল্প আঁচে রান্না করুন। পানি দেয়ার প্রয়োজন নেই।  মুরগি ৭০ ভাগ সিদ্ধ হয়ে গেলে ডাল দিয়ে একটু কষিয়ে পরিমান মতো পানি ভালো করে মিশিয়ে নাড়ুন।

আঁচ কমিয়ে ঢেকে দিন। দু-একবার ফুটে উঠলে চিনি আর কাঁচামরিচ দিয়ে দিন ভালো করে নেড়ে মিশিয়ে পাঁচ মিনিট ঢেকে রাখুন পানি বেশি শুকাবেন না পরে ডাল পানি শুষে নিবে। এবার একটি কড়াইয়ে তেল দিয়ে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি করে ভেজে মুরগিতে দিয়ে জিরার গুঁড়ো দিয়ে নেড়ে ঢেকে চুলা বন্ধ করে দিন ঢেকে রাখুন । পাঁচ মিনিট পর পরিবেশন করুন। চাইলে ধনে পাতা কুচি দিতে পারেন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড