Alexa মুখ থেকে ব্রণ ও কালো দাগ দূর করুন সাত দিনেই 

ঢাকা, মঙ্গলবার   ২২ অক্টোবর ২০১৯,   কার্তিক ৬ ১৪২৬,   ২২ সফর ১৪৪১

Akash

মুখ থেকে ব্রণ ও কালো দাগ দূর করুন সাত দিনেই 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩২ ৮ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ব্রণের সমস্যায় কমবেশি সবাই জর্জরিত? আর ব্রণ হলে তার দাগ তো মুখে থেকে যায়! তবে সহজেই ব্রণ ও তার দাগ দূর করার সমধান রয়েছে আপনার বাড়িতেই। এমনিতে চাইলে চিকিৎসা করে তা দূর করা সম্ভব, কিন্তু তা ব্যয়বহুল ও সময় সাপেক্ষ। তাছাড়া সাইড এফেক্টের ভয়ও থাকে। যদি বলি প্রাকৃতিক উপাদানের সাহায্যে মাত্র সাত দিনে সমস্যার সমধান হতে পারে!

তাহলে তো তা নিশ্চয়ই নিয়ম করে করতে পারবেন? ঠিকই পড়েছেন, মাত্র ৭ দিনে ব্রণ দূর হওয়ার পাশাপাশি, তা থেকে হওয়া বিচ্ছিরি দাগ একেবারে হবে ভ্যানিস। শুধু প্রয়োজন টাটকা পাতিলেবুর। পাতিলেবু ব্যবহার করে ব্রণ সম্পর্কিত সমস্ত সমস্যা থেকে পাওয়া যাবে মুক্তি। সমাধান জানার আগে সমস্যার কারণ জেনে নিন-

ব্রণ কেন হয়?

কোনো একটি কারন না, নানা কারনে ব্রণ হতে পারে। ভালো মত হজম না হওয়া থেকে শুরু করে হরমোনের প্রভাবে ব্রণ হতে পারে। তাছাড়া অতিরিক্ত মাত্রায় দুশ্চিন্তা, সঠিক পরিমাণে পানি পান না করা ইত্যাদি কারণে ব্রণ হয়ে থাকে।
অনেকের অধিকমাত্রায় ব্রণ হওয়ার পিছনে বংশগত কারণ থাকে। 

এক ধরনের জীবাণু যা প্রোপাইনি ব্যাক্টেরিয়াম একনিস নামে পরিচিত তা স্বাভাবিকভাবে আমাদের লোমের গোড়াতে অবস্থান করে। যা এন্ড্রোজেন হরমোনের অধিক মাত্রায় বেরনোর ফলে সেবাম থেকে ফ্রি অ্যাসিড তৈরি করে। ফলে লোমের গোড়াতে ক্যারোটিন জমে ব্রণর সমস্যা দেখা দেয়। এছাড়া যাদের মুখ অধিক মাত্রায় অয়লি তাদের ব্রণর সমস্যা হয় বেশি।

ব্রণ ও তা থেকে হওয়া বিচ্ছিরি দাগ করুন দূর

ব্রণ থেকে মুক্তি পেতে ব্যবহার করুন পাতিলেবু। শুধু ব্রণ যে দূর হবে তা নয়, ব্রণের কালো দাগও দূর হয়ে যাবে। পাতিলেবু কেন ব্যবহার করবেন? নিশ্চয়ই মনে এই প্রশ্ন উঠছে? তাহলে শুনুন এর উত্তর।

পাতিলেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড ত্বকের উপর অদৃশ্য রক্ষাকবচের মত কাজ করে। যে সমস্ত ব্যাকটেরিয়া বা ক্ষতিকর জীবাণু ব্রণ তৈরি হতে সাহায্য করে তাদের ধ্বংস করে এই অ্যাসিড। মুখের অতিরিক্ত অয়েল কমাতে পাতিলেবু ভীষণ কার্যকরী। তাই ব্রণ হওয়ার সম্ভাবনা কমে যায়। এছাড়া সাইট্রিক অ্যাসিডে থাকা উপাদান দাগ দূর করে মুখ উজ্জ্বল করে তোলে নিয়মিত ব্যবহারের ফলে। মুখে পাতিলেবু লাগানোর ফলে ত্বক পরিস্কার ও ব্রণ মুক্ত থাকে।

ব্রণ দূর করতে কিভাবে ব্যবহার করবেন পাতিলেবু?

রোজ সকাল ও বিকেল মুখ ফেস ওয়াস দিয়ে ধোয়ার পর একটি পাতিলেবু দুই ফালি করে নিয়ে মুখে হওয়া ব্রণের অংশে আসতে আসতে লাগান। ১৫ থেকে ২০ মিনিট মত রাখার পর ঠাণ্ডা জল দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। এটি রোজ করুন। ব্রণ সেরে যাওয়ার পর সপ্তাহে ৩ দিন এটি নিয়ম করে ব্যবহার করুন। এতে ত্বক ফ্রেস ও উজ্জ্বল থাকবে সব সময়।

ব্রণের কালো দাগ দূর করতে 

১. একটি পাতিলেবুর রসের সঙ্গে ১ চা চামচ বিশুদ্ধ মধু মিশিয়ে মুখে লাগান। দাগের উপর ভালো করে লাগান। ২০ মিনিট পর নর্মাল পানি দিয়ে মুখ ধুয়ে নিন। দাগ দূর না হওয়া অবধি রোজ একবার করে এটি ব্যবহার করুন।

২. রাতে ঘুমনোর আগে বানিয়ে নিন একটি সহজ ফেস প্যাক। টমেটোর রস, লেবুর রস ও ওটমিল মিশিয়ে তা তুলো দিয়ে মুখের বা ব্রণ হওয়া জায়গায় লাগান। ৩০ মিনিট মত এটি রেখে ঠাণ্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। রোজ রাতে একবার করে এটি ব্যবহার করুন ভালো রেজাল্ট পাবেন গ্যারান্টি।

ব্রণ থেকে মুক্তি পেতে কি কি করবেন?

১. ব্রণ অনেক সময় খাবার হজম না হওয়ার ফলে হতে পারে। যে সমস্ত খাবার ভালোভাবে হজম হয় না। তা কম পরিমানে খান। পারলে খাওয়া বন্ধ করে দিন সেসব খাবার।

২. সকালে রোজ ৩ থেকে ৪ লিটার মত পান করার চেষ্টা করুন। এটি আপনার শরীরকে নানা ভাবে সাহায্য করার পাশাপাশি ব্রণ থেকে মুক্তি দেবে একেবারের মত।

৩. মুখে ব্রণ হলে কোনো রকমের কসমেটিক ব্যবহার করবেন না ব্রণ না সারা অবধি। মেকাপ করবেন না। এতে ক্ষতি বেশি হয়।

৪. যাদের মুখে ব্রণ বেশি মাত্রায় হয় তারা অবশ্যই হারবাল প্রোডাক্ট ব্যবহার করুন।

ডেইলি বাংলাদেশ/জেএমএস