মুখোশ পরে উদযাপন নিষিদ্ধ করল আইসিসি

.ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১২ ১৪২৬,   ২০ শা'বান ১৪৪০

মুখোশ পরে উদযাপন নিষিদ্ধ করল আইসিসি

স্পোর্টস ডেস্ক

 প্রকাশিত: ১৩:০০ ৮ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৩:০০ ৮ ডিসেম্বর ২০১৮

দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার তাবরাইজ শামসি

দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার তাবরাইজ শামসি

ক্রিকেটে কত ধরনের উদযাপনের প্রচলন রয়েছে! বাংলাদেশি ক্রিকেটারদের নাগিন-নৃত্য নিয়ে কম আলোচনা হয়নি। নাজমুল ইসলাম অপুর আবিষ্কৃত সেই উদযাপন বেশ শোরগোল ফেলেছিল। সম্প্রতি একইভাবে আলোচনায় এসেছিলেন তাবরাইজ শামসিও। 

দক্ষিণ আফ্রিকান এই ক্রিকেটার মুখোশ পরে উদযাপন করে হয়েছিলেন খবরের শিরোনাম।

এবার আরো একবার খবরের শিরোনাম হতে হচ্ছে তাকে। তবে খবরটি তার জন্য সুখকর নয়। তাকে যে এমন উদযাপন বন্ধ করতে বলা হয়েছে!

ভিডিওটি দেখুন এখানে

ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) পর নিজের দেশের এমজানসি সুপার লিগে (এমএসএল) মুখোশ পরে উদযাপন করেছিলেন শামসি। উইকেট শিকারের পরই কলারের কাছ থেকে মুখোশ টেনে ধরে মুখে গলে ভোঁ-দৌড়- এই ছিল বিচিত্র উদযাপনের নমুনা। তবে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি তার এই বিচিত্র উদযাপনে নিষেধাজ্ঞা জারি করেছে। অর্থাৎ, ক্রিকেট মাঠে আর এমন উদযাপন করতে দেখা যাবে না ২৮ বছর বয়সী স্পিনারকে।

নিজের এই উদযাপনকে শামসি আখ্যা দিয়েছিলেন ‘মাস্কড ম্যাজিশিয়ান’ নামে। কেন এমন উদযাপন করতেন, এমন প্রশ্নে শামসি সম্প্রতি জানিয়েছিলেন- কোনো ক্রিকেটারকে অসম্মান করতে নয় মোটেও- ‘আজকাল ম্যাচে বোলারদের ওপর অনেক চাপ থাকে। আমিও মজার জন্য এটা করি, অবশ্যই কোনো ক্রিকেটারকে অসম্মান করতে নয়।’

এর আগে ‘শু ফোন সেলিব্রেশন’ নামে এক বিচিত্র উদযাপনের জন্ম দিয়েছিলেন শামসি। সেটির ছিল উইকেট শিকারের পর বাউন্ডারি দড়ির কাছে গিয়ে জুতা খুলে কানের কাছে ধরা। তবে মুখোশের উদযাপনই আলোচনায় এসেছিল তুলনামূলক বেশি।

ডেইলি বাংলাদেশ/এমআরকে