মুখে মাস্ক পরবেন না ট্রাম্প

ঢাকা, বুধবার   ২৭ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৩ ১৪২৭,   ০৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

মুখে মাস্ক পরবেন না ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৩ ৪ এপ্রিল ২০২০   আপডেট: ১৭:০৩ ৫ এপ্রিল ২০২০

ছবি: ডোনাল্ড ট্রাম্প

ছবি: ডোনাল্ড ট্রাম্প

মহামারি করোনা ভাইরাসের আতঙ্কে অস্থির বিশ্ববাসী। এ ভাইরাসের সংক্রমণ রোধে সকলকে মুখে মাস্ক পড়ার জন্য পরামর্শ জানিয়েছে বিশেষজ্ঞরা। কিন্তু ভয়াবহ এই পরিস্থিতির মধ্যেও মুখে কোনো ধরনের মাস্ক পরবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বর্তমানে করোনাভাইরাস সংক্রমণের দিক থেকে বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এ অবস্থায় ট্রাম্প করোনা ভাইরাস নিয়ে গত শুক্রবার ব্রিফিংয়ের সময় যুক্তরাষ্ট্র সরকারের পাবলিক হেলথ অ্যাডভাইজির এজেন্সির সেন্ট্রারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) ফেস মাস্ক পরার বিষয়ে পরামর্শ তুলে ধরেন। তবে এরপরই তিনি নিজেই ফেস মাস্ক পরবেন না বলে জানান।

এ বিষয়ে ট্রাম্প বলেন, এটি ‘ঐচ্ছিক’। তিনি বলেন, শুক্রবারের গাইডেন্স ছিল ‘স্বেচ্ছাসেবী’। আমাকে ‘ফেস মাস্ক’ পরতে হবে না বলে জানানো হয়েছে। আমি আশাবাদী, আমি এটি করব।

যুক্তরাষ্ট্রে কারা ফেস মাস্ক পরবেন তা নিয়ে বিতর্ক চলছে। দেশটির স্বাস্থ্য বিভাগ বলছে, শুধুমাত্র যারা কভিড-১৯ রোগে আক্রান্ত বা যারা রোগীদের সেবা করছেন তাদের মাস্ক পরা উচিত।

তবে, সাম্প্রতিক সময়ে সবাইকেই মাস্ক ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে। কারণ গবেষণায় দেখা গেছে, অজান্তে সংক্রমণ এড়াতে প্রত্যেকের ফেস মাস্ক ব্যবহার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

এ বিষয়ে ট্রাম্প বলেন, আমরা এ রোগের সংক্রমণ বিষয়ে আগে যা ভাবতাম তার বদল ঘটেছে। সাম্প্রতিক সময়ে গবেষণায় দেখা গেছে, কোনো লক্ষণ না থাকার পরও অনেকের কাছে থেকে এ রোগ সংক্রমণের ঘটনা ঘটছে।

যুক্তরাষ্ট্রে শেষ খবর পাওয়া পর্যন্ত দুই লাখ ৮৯ হাজার ৫০০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এরমধ্যে সাত হাজার ৪৫৭ জনের মৃত্যু হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/মাহাদী/