Alexa মুক্তা পানি ব্যবসা নয়, একটি মানবিক কার্যক্রম: ড. ফারজানা আলম

ঢাকা, রোববার   ২৩ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১১ ১৪২৬,   ২৯ জমাদিউস সানি ১৪৪১

Akash

মুক্তা পানি ব্যবসা নয়, একটি মানবিক কার্যক্রম: ড. ফারজানা আলম

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১৭ ২৫ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:১০ ২৫ জানুয়ারি ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের ব্যবসায় প্রশাসন বিভাগের অ্যাসোসিয়েট ডিন ড. ফারজানা আলম বলেছেন, মুক্তা পানি তথাকথিত ব্যবসা নয় বরং এটি একটি মানবিক কার্যক্রম। প্রধানমন্ত্রী নিজ উদ্যোগে এই পানির ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করার আগ পর্যন্ত এই ব্রান্ডটি কেউ চিনতোনা। কারণ, এই পানির বাণিজ্যিক ব্রান্ডিং হয়নি। মুক্তা পানি বিক্রি করে যে লাভ হয় সম্পূর্ণ ব্যয় হয় দেশের প্রতিবন্ধী তথা অনন্য/বিশেষ মানুষের উন্নয়নের জন্য।

ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশেও বিভিন্ন অনুষ্ঠান, মিটিং, সমাবেশে ব্রান্ডের মিনারেল ওয়াটার ব্যবহার করতো। কিন্তু সম্প্রতি বিশ্ববিদ্যালয়টি তাদের আয়োজিত সব অনুষ্ঠান, মিটিং ও সমাবেশে খাবার পানি হিসেবে শুধুই ‘মুক্তা’ পানি ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ করেছে।

তিনি আরো বলেন, মুক্তা পানি প্রক্রিয়াজাতকরণে প্রায় ৩০০-এর অধিক প্রতিবন্ধী (অনন্য মানুষ/বিশেষ মানুষ) কাজ করে যাচ্ছে। তারা সমাজের বোঝা না হয়ে সমাজের সম্পদ হিসেবে নিজেদের প্রতিষ্ঠা করছে। তাই এখন থেকে ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশের যাবতীয় কার্যক্রমে বিশুদ্ধ বোতলজাত পানি হিসেবে ব্যবহার করা হবে শুধুই ‘মুক্তা’ পানি।

ড. ফারজানা আলম আরো উল্লেখ করেন, ইইউবি সমাজের সুবিধাবঞ্চিত মেধাবি শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষাকে সুলভ করার জন্য অবিরাম কাজ করছে। এই বিশ্ববিদ্যালয় বাণিজ্যিক নয় বরং এটি একটি মানবিক বিশ্ববিদ্যালয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম