মিয়ানমার থেকে একদিনে এলো ১৪শ’ মেট্রিক টন পেঁয়াজ

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

মিয়ানমার থেকে একদিনে এলো ১৪শ’ মেট্রিক টন পেঁয়াজ

কক্সবাজার প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:২১ ২১ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:১১ ২৮ ফেব্রুয়ারি ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

মিয়ানমার থেকে বৃহস্পতিবার একদিনে ১৩ ব্যবসায়ীর কাছে ২১টি ট্রলারে করে এক হাজার ৪৪৭ দশমিক ১২ মেট্রিক টন পেঁয়াজ টেকনাফ স্থলবন্দরে এসেছে। চলতি ফেব্রুয়ারি মাসে ১৮ দফায় মিয়ানমার থেকে নৌপথে ২১ হাজার ৩৫২ দশমিক ৭ মেট্রিক টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। 

বিষয়টি নিশ্চিত করেছেন টেকনাফ স্থলবন্দরের কাস্টমস সুপার আফসার উদ্দিন। তিনি জানান, গত বছরের ২৯ সেপ্টেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এরপর ৩০ সেপ্টেম্বর মিয়ানমার থেকে প্রথম চালানে ৬৫০ টন পেঁয়াজ আসে। এরপর থেকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত মিয়ানমার থেকে ৯৭ হাজার ৮২৫ দশমিক ৫৬৯ টন পেঁয়াজ আমদানি করা হয়। 

তিনি আরো জানান, পেঁয়াজ আমদানির পাশাপাশি অন্যান্য পণ্য আমদানি ও রফতানি বাড়াতে ব্যবসায়ীদের উৎসাহিত করা হচ্ছে। আরো পেঁয়াজ ভর্তি ট্রলার আসার পথে রয়েছে। 

এ প্রসঙ্গে স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠানের ইউনাইটেড ল্যান্ড পোহর্ট টেকনাফ লিমিটেডের মহা-ব্যবস্থাপক জসিম উদ্দিন বলেন, মিয়ানমার থেকে ব্যবসায়ীরা চাহিদা অনুযায়ী পেয়াঁজ আমদানি করছেন। আমদানিকৃত পেঁয়াজ দ্রুত সময়ে খালাস করা হচ্ছে। বৃহস্পতিবার রাত ৮টা পর্যন্ত ১১১টি পেঁয়াজ ভর্তি ট্রাক দেশের বিভিন্ন বিভাগীয় শহরের উদ্দেশ্যে স্থলবন্দর ছেড়ে গেছে।

ডেইলি বাংলাদেশ/আরএম/টিআরএইচ/আরআর