মিয়ানমারের ওপর চাপ বাড়াতে জাতিসংঘের প্রতি আহ্বান

ঢাকা, শুক্রবার   ২৪ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ১০ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

মিয়ানমারের ওপর চাপ বাড়াতে জাতিসংঘের প্রতি আহ্বান

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৬:১১ ২৬ এপ্রিল ২০১৯   আপডেট: ০৮:৩২ ২৬ এপ্রিল ২০১৯

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ বাড়াতে জাতিসংঘ ও নেপিদোর সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক রয়েছে এমন দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

বৃহস্পতিবার জাতিসংঘের তিন শীর্ষ কর্মকর্তা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময় তিনি এ আহ্বান জানান।

জাতিসংঘ শরণার্থী সংস্থার হাইকমিশনার ফিলিপো গ্র্যান্ডি, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার মহাপরিচালক অ্যান্টনিও ভিটোরিনো ও জাতিসংঘের মানবিক বিষয়ক আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক কক্সবাজারে আশ্রয় নেয়া দশ লাখের বেশি রোহিঙ্গাদের অবস্থা পরিদর্শনে যাবার আগে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এ সাক্ষাৎ করেন।

সাক্ষাৎ শেষে মন্ত্রী সাংবাদিকদের বলেন, আমি তাদের এ সংকট নিরসনে মিয়ানমারের সঙ্গে আরো সম্পৃক্ততা বাড়াতে বলেছি। মিয়ানমারই এ সংকটের সৃষ্টি করেছে। বাংলাদেশ এর শান্তিপূর্ণ সমাধান চায় এবং রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবাসনে উত্তর রাখাইন রাজ্যের ভেতর সুন্দর অনুকূল পরিবেশ নিশ্চিত করার ওপর জোর দিচ্ছি।

জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তবে বর্তমানে রোহিঙ্গারা যেখানে আছে, সেখানে তাদের প্রাণহানি হলে এর দায় যারা তাদের ভাসানচরে পাঠানোর ব্যাপারে আপত্তি করছেন তাদের নিতে হবে।

ভাসানচরে রোহিঙ্গাদের সাময়িক বাসস্থানের ব্যবস্থার বিষয়ে কিছু সাহায়্য সংস্থার আপত্তি প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গারা বর্তমানে বর্ষা মৌসুমে মারাত্মক প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিতে রয়েছে। তবে বর্তমানে রোহিঙ্গারা যেখানে আছে, সেখানে যদি তাদের প্রাণহানি হয় এর দায় ভাসানচরে পাঠানোর ব্যাপারে  যারা আপত্তি করছেন তাদের নিতে হবে।

এর আগে, জাতিসংঘের এ তিন শীর্ষ কর্মকর্তা এর আগে গতকাল পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গেও সাক্ষাৎ করেন। তিনিও রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের রাখাইন রাজ্যের ভেতরে একটি নিরাপদ এলাকা সৃষ্টির ওপর জোর দেন। বাসস

ডেইলি বাংলাদেশ/আরএইচ

Best Electronics