Alexa মিয়ানমারের আরো ২১৬টি অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক

ঢাকা, রোববার   ২২ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৮ ১৪২৬,   ২৩ মুহররম ১৪৪১

Akash

মিয়ানমারের আরো ২১৬টি অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক

নিউজ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:২৭ ২২ আগস্ট ২০১৯   আপডেট: ২১:৫১ ২২ আগস্ট ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

এবার মিয়ানমারের আরো ২১৬টি অ্যাকউন্ট বন্ধ করার ঘোষণা দিয়েছে ফেসবুক। এর মধ্যে কিছু অ্যাকাউন্টের সঙ্গে দেশটির সেনাবাহিনীর সম্পৃক্ততা পাওয়া গেছে। এসব অ্যাকাউন্টের বিরুদ্ধে জনগণের মধ্যে বিতর্ক ছড়ানো ও পক্ষপাতদুষ্ট তথ্য ছড়ানোর অভিযোগ এনেছে ফেসবুক। 

বৃহস্পতিবার এক ব্লগপোস্টে ফেসবুক এ তথ্য জানিয়েছে। ফেসবুক জানিয়েছে, এ দুই অভিযোগে ৮৯টি ফেসবুক অ্যাকাউন্ট, ১০৭টি পেজ, ১৫টি গ্রুপ ও ৫টি ইনস্ট্রাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ করা হয়েছে। খবর- রয়টার্স

এর আগে রোহিঙ্গাদের বিরুদ্ধে ঘৃণা ও সহিংসতা উস্কে দেয়ার  মতো সামাজিক প্রচারণা চালানো হয়। পরে ব্যর্থতায় সমালোচনার মুখে পড়া মিয়ানমারের সেনাপ্রধানসহ কয়েকশ’ অ্যাকাউন্ট বাতিল করে ফেসবুক। 

ফেসবুক জানায়, সদ্য বাতিল করা অ্যাকউন্টগুলোতে ভিন্ন উদ্দেশ্যে খবর এবং বিনোদনের কনটেন্ট প্রচার করা হচ্ছিল। এছাড়া অপরাধ, জাতিগত সম্পর্ক, জনপ্রিয় তারকা ও সেনাবাহিনীর মতো জাতীয় এবং স্থানীয় বিষয় নিয়ে পোস্ট দেয়া হচ্ছিল।

সামাজিক মাধ্যমটি আরো জানায়, এসবের পেছনের লোকগুলো নিজেদের পরিচয় আড়ালের চেষ্টা করলেও তদন্তে এদের পরিচয় পাওয়া গেছে। এতে দেখা গেছে, এর মধ্যে কিছু অ্যাকাউন্টের সম্পৃক্ততা মিয়ানমারের সেনাবাহিনীর সঙ্গে রয়েছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের সেনাবাহিনী রাখাইনে অভিযান চালায়। সে সময় নির্বিচারে হত্যা, ধর্ষণ, নির্যাতন ও জ্বালাও-পোড়াও চালানো হয়। এর শিকার থেকে বাঁচতে সেখান থেকে সাড়ে ৭ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। এর আগে বিভিন্ন সময়ে আশ্রয় নিয়েছিল আরো ২ লাখেরও বেশি রোহিঙ্গা। 

ডেইলি বাংলাদেশ/জেডআর