Alexa মিরাজ ঘূর্ণিতে ১১১ রানে গুটিয়ে গেল ক্যারিবীয়রা

ঢাকা, শুক্রবার   ১৮ অক্টোবর ২০১৯,   কার্তিক ২ ১৪২৬,   ১৮ সফর ১৪৪১

Akash

মিরাজ ঘূর্ণিতে ১১১ রানে গুটিয়ে গেল ক্যারিবীয়রা

ক্রীড়া প্রতিবেদক

 প্রকাশিত: ১০:২৬ ২ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১০:৩৬ ২ ডিসেম্বর ২০১৮

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

মিরপুর টেস্টে জ্বলে উঠেছে টিম টাইগার। দুর্দান্ত দু’দিন পার করার পর তৃতীয় দিন ফিল্ডিংয়ে নামে টিম বাংলাদেশ। কোনঠাসা ওয়েস্ট ইন্ডিজকে মিরাজ একাই আটকে দেয় প্রথম সেশনে। মাত্র ১১১ রানে শেষ হলো ক্যারিবীয়দের প্রথম ইনিংস। মিরাজ ঘূর্ণিতে ৩৯৭ রানের ফলোঅনে সফরকারীরা। মিরাজ একাই ৭ ক্যারিবীয়কে নিজের করে নেন।  

মিরপুর শের ই বাংলা ক্রিকেট স্টেডিয়ামে তৃতীয় দিনে ফিল্ডিংয়ে নেমে দুর্দান্ত শুরু করেছে সাকিব বাহিনী। গতকালের মত আজ ও মিরাজ জ্বলে উঠেছে। দিনের শুরুতেই ৪ উইকেট নিয়েছে এই টাইগার স্পিনার। তারপর অধিনায়ক সাকিব ও এক উইকেট নিয়ে ইতি টেনে দেন ক্যারিবীয় ইনিংসের।

মেহেদী হাসানের আগের বলে শিমরন হেটমায়ারের বিপক্ষে এলবিডব্লিউয়ের জোরালো আবেদনে সাড়া দেননি আম্পায়ার। বাংলাদেশ নেয়নি রিভিউও। যদিও পরে রিপ্লেতে দেখা যায়, বাংলাদেশ রিভিউ নিলে উইকেট পেতে পারত। তবে উইকেট পেতে এক মিনিটও অপেক্ষায় থাকতে হয়নি মিরাজকে। অফ স্পিনার নিজের পরের বলেই পেয়েছেন উইকেট। তাকে ফিরতি ক্যাচ দিয়ে ফেরেন সেই হেটমায়ারই।

দিনের চতুর্থ ওভারে ৫৩ বলে ৩৯ রান করে ফেরেন হেটমায়ার। উইকেটে শেন ডোরিচের সঙ্গী হন দেবেন্দ্র বিশু। বিশুও সেই মিরাজের বলেই সাদমানের হাতে ক্যাচ তুলে দিয়ে ফিরে যান মাত্র ১ রানে। বিশুর পথ ধরেন কেমার রোচ সেই মিরাজের বলেই। মাত্র ১ রানে লিটন দাসের হাতে ক্যাচ তুলে দেন এই ক্যারিবীয়।

তারপর আবারো মিরাজের আঘাত। এবার এলবির ফাঁদে ফেলে ফেরান ৩৭ করা শেন ডরউইচকে। বাকী ১ উইকেট অধিনায়ক সাকিব নিজের করে নেন। তা ও এলবির ফাঁদে ফেলে। শিরমন লুইস কে মাত্র ১ রানে ঘরে ফিরিয়ে ১১১ রানে ক্যারিবীয় ইনিংসের ইতি টানেন তিনি।

 দ্বিতীয় দিন বাংলাদেশ প্রথম ইনিংসে মাহমুদউল্লাহ রিয়াদের ক্যারিয়ার সেরা সেঞ্চুরিতে (১৩৬) সব উইকেট হারিয়ে ৫০৮ রানের বিশাল সংগ্রহ পায়।

জবাব দিতে নেমে শেষ বিকেলে ৭৫ রানে ৫ উইকেট হারিয়ে দিশেহারা ক্যারিবীয়রা মাঠ ছাড়ে। শিমরন হেটমায়ার ও শেন ডোওরিচ অপরাজিত থেকে মাঠ ছাড়েন। মেহেদি হাসান মিরাজ ও সাকিবের ঘূর্ণি বিপর্যস্ত কোরে তোলে তাদের। মিরাজ তিনটি ও সাকিব দুটি উইকেট লাভ করেন।

এর আগে চট্টগ্রাম টেস্টে ৬৪ রানে জিতে দুই ম্যাচ সিরিজে ১-০তে এগিয়ে রয়েছে বাংলাদেশ।

ডেইলি বাংলাদেশ/আরএস