মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন মালয়েশিয়ার রাজা

ঢাকা, বৃহস্পতিবার   ০৯ এপ্রিল ২০২০,   চৈত্র ২৬ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪১

Akash

মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী নিয়োগ দিলেন মালয়েশিয়ার রাজা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:১৯ ২৪ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পদত্যাগের ঘোষণা দেয়া মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকে অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন দেশটির রাজা সুলতান আব্দুল্লাহ।

সোমবার স্থানীয় সময় দুপুরে পদত্যাগের ঘোষণা দিয়ে রাজার কাছে নিজের পদত্যাগপত্র পাঠান মাহাথির। তবে সেটা গ্রহণ করা হলেও নতুনভাবে প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার আগ পর্যন্ত তিনি মাহাথিরকেই অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।

দেশটির প্রধান সচিব মোহাম্মদ জুক আলী এ খবর নিশ্চিত করে এক বিবৃতিতে জানান, মাহাথিরকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন রাজা। সংবিধানের অনুচ্ছেদ ৪৩ (২)(এ) মেনে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ পাওয়া না পর্যন্ত তিনিই এ দায়িত্ব পালন করবেন। ফলস্বরূপ, নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত ও মন্ত্রীপরিষদ গঠিত হওয়ার আগে দেশটির প্রশাসনিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন তিনি। সংবিধানের অনুচ্ছেদ ৪৩ (২)(এ) অনুসারে, রাজা পার্লামেন্টের নিম্ন কক্ষে নিজের পছন্দসই প্রার্থীকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে পারবেন।

মালয়েশিয়ার নতুন সরকার গঠন নিয়ে বিরোধী রাজনৈতিক দলগুলোর দফায় দফায় বৈঠক ও ক্ষমতাসীন জোটে ভাঙনের জোরালো গুঞ্জন ঘিরে তৈরি হওয়া রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির মাঝে পদত্যাগ করেন মাহাথির।

এর আগে শুক্রবার ক্ষমতাসীন জোটের প্রেসিডেন্সিয়াল কাউন্সিলের বৈঠকের পর মাহাথির মোহাম্মদ সংবাদ সম্মেলনে বলেন, নভেম্বরে অ্যাপেকের সম্মেলনে তিনি সভাপতিত্ব করবেন। এরপর পদত্যাগ করবেন কি না সেই বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তবে এর আগেই তিনি পদত্যাগপত্র জমা দেন।

মাহাথির মোহাম্মদ ২০১৮ সালের নির্বাচনে জয়ের পর পাকাতান হারাপান জোটের প্রধান হিসেবে ওই বছরের ১০ মে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন। এটি ছিল তার দ্বিতীয় মেয়াদে দেশটির প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ।

এর আগে মাহাথির বারিসান ন্যাশনাল দলের নেতা হিসেবে টানা প্রায় ২২ বছর দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন শেষে ২০০৩ সালে ক্ষমতা থেকে সরে দাঁড়ান।

ডেইলি বাংলাদেশ/মাহাদী