মাহতাব হোসেনের ‘নগরে সমুদ্র’

ঢাকা, বৃহস্পতিবার   ০২ এপ্রিল ২০২০,   চৈত্র ১৯ ১৪২৬,   ০৮ শা'বান ১৪৪১

Akash

মাহতাব হোসেনের ‘নগরে সমুদ্র’

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১০ ১৭ ফেব্রুয়ারি ২০২০  

‘নগরে সমুদ্র’ বইয়ের প্রচ্ছদ ও লেখক মাহতাব হোসেন

‘নগরে সমুদ্র’ বইয়ের প্রচ্ছদ ও লেখক মাহতাব হোসেন

এবারের বইমেলার শুরু থেকেই পাওয়া যাচ্ছে গীতিকার, নাট্যকার মাহতাব হোসেনের নতুন উপন্যাস ‘নগরে সমুদ্র’। মেলার সোহরাওয়ার্দী উদ্যানে ৩১ নম্বর অনিন্দ্য প্রকাশের প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

মাহতাব হোসেন জানান, ‘নগরে সমুদ্র’ উপন্যাসটি মূলত সমুদ্র নামের তরুণের নগরময় হেঁটে চলার গল্প। এ শহরের গল্প। কিন্তু এর মাঝেও কলকাতার জাকারিয়া স্ট্রিট কিংবা দার্জিলিংয়ে হুট করে চলে যেতে হয় সমুদ্রকে। কেন? ফের পঞ্চগড় কিংবা সৈয়দপুর। সমুদ্র এমন একজন তরুণ বা যুবক, যাকে নিজের চেয়ে পরের উপকার নিয়ে মাথা ঘামাতে হয় বেশি।

মিরপুরের বিহারী জনগোষ্ঠীর মাদরাসা ক্যাম্প বা রহমত ক্যাম্প অথবা ওয়াপদা ক্যাম্পেও নাসিমা নামের এক তরুণীর জন্য যেতে হয়। কখনো বা বিহারীদের অধিকার ও বাংলার ভূখণ্ডে আগমন নিয়ে বিহারী নেতা সেলিমের বক্তব্যের মনোযোগী শ্রোতা হয়। পুরো উপন্যাস জুড়ে মেঘের আস্তরণ হতে ছড়িয়ে থাকে শান্তা নামের স্নিগ্ধ এক তরুণী।

গেল বছর তরুণ এ লেখকের ‘শর্মিলা’ ও ‘বেজক্যাম্প হোটেলের মধ্যরাত’ উপন্যাস দুটি পাঠকপ্রিয়তা পেয়েছিল। এমনকি রকমারিসহ বেশ ক’টি অনলাইন বুকশপের সেরা চাহিদার তালিকাতেও ছিল। এছাড়াও তার লেখা বইগুলোর মধ্যে রয়েছে- ‘তনিমার সুইসাইট নোট’, ‘ঈশ্বরদী বাইপাস’ ও  ‘রোদ্র বসন্ত’।

ডেইলি বাংলাদেশ/এনএ/এমআরকে