মাস্ক পরে চশমা ঝাপসা হয়ে যাচ্ছে, রইল সমাধান
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=193322 LIMIT 1

ঢাকা, শনিবার   ০৮ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৪ ১৪২৭,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

মাস্ক পরে চশমা ঝাপসা হয়ে যাচ্ছে, রইল সমাধান

লাইফষ্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫৮ ১১ জুলাই ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

বিশ্বের সব মানুষই মহামারি করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে মাস্ক ব্যবহার করছেন! কারণ এই ভাইরাস থেকে বাঁচার সবচেয়ে কার্যকরী উপায় হলো মাস্ক। সেই সঙ্গে চোখে চশমা পরার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

তবে যারা মাস্কের সঙ্গে চশমা পরেন তারা একটা সমস্যায় পড়েন। আর তা হলো চশমার কাঁচ ঘোলাটে হয়ে যাওয়া। কেননা শ্বাস-প্রশ্বাস নিতে গেলে চশমায় গিয়ে জমা হয় বাতাস। এতে এক পর্যায়ে চশমা ঘোলাটে হয়ে যায়। আর কিছুক্ষণ পর পরই চশমার কাঁচ পরিষ্কার করতে হয়। 

এতে চোখে ভাইরাস যাওয়ার আশঙ্কা কয়েকগুণ বেড়ে যায়। তবে চশমা ঘোলাটে হওয়ার এই সমস্যা এড়ানোর রয়েছে কিছু উপায়। যেগুলো ঘরোয়া কিছু উপাদানের মাধ্যমেই সম্ভব। তবে জেনে রাখুন সেই উপায়গুলো- 

সাবান পানি

মাস্ক পরার আগে চশমার কাঁচকে সাবান পানিতে ধুয়ে নিতে পারেন। দ্য রয়েল কলেজ অব সার্জন্স অব ইংল্যান্ডের একজন সার্জন এই পদ্ধতির কথা জানিয়েছেন। তিনি বলেন, সাবান পানিতে চশমার কাঁচ ধুয়ে বাতাসে শুকিয়ে নিলে এতে ঘোলা হওয়া প্রতিরোধ করা যাবে। এর কারণ হলো, সাবান সারফেস অ্যাক্টিভ অ্যাজেন্ট (সারফেক্ট্যান্ট) হিসেবে কাজ করে ও চশমার কাঁচে একটি পাতলা আবরণ সৃষ্টি করে। যা চশমাকে ঘোলাটে হতে দেয় না।

শেভিং ক্রিম

আরেকটি সহজ উপায় হলো শেভিং ক্রিম। চশমার কাঁচে সামান্য শেভিং ক্রিম লাগাতে পারেন। এরপর শুষ্ক কাপড় দিয়ে আলতো করে ঘষে মুছে ফেলুন।

বেবি শ্যাম্পু

ঘরে বেবি শ্যাম্পু থাকলে তো কোনো কথাই নাই। পানিতে কিছুটা শ্যাম্পু গুলিয়ে নিন। এবার এই পানিতে কাপড় ভিজিয়ে চশমার কাঁচ মুছে নিন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।  

টুথপেস্ট

ঘোলাটে চশমা পরিষ্কারের আরেকটি সহজ উপাদান হলো টুথপেস্ট। সামান্য পেস্ট চশমার কাঁচে লাগিয়ে টুথব্রাশ দিয়ে আলতো করে ঘষুন। চশমা পরিষ্কার এবং চকচকে হয়ে উঠবে।

ক্লিনার

প্রয়োজনে অ্যান্টি-ফগ ক্লিনার ব্যবহার করতে পারেন। চশমার দোকানে এই ক্লিনার পাওয়া যায়। এটির ব্যবহারে চশমা এক থেকে তিন দিন পর্যন্ত ঘোলাটে হবে না।

ডেইলি বাংলাদেশ/জেএমএস