মাস্ক পরায় বাড়ছে ব্রণ, জেনে নিন করণীয়

ঢাকা, শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১১ ১৪২৭,   ০৮ সফর ১৪৪২

মাস্ক পরায় বাড়ছে ব্রণ, জেনে নিন করণীয়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১১ ৩ আগস্ট ২০২০  

করোনাকালে সবাইকে মাস্ক পরতে হচ্ছে। ছবি: সংগৃহীত

করোনাকালে সবাইকে মাস্ক পরতে হচ্ছে। ছবি: সংগৃহীত

ত্বকের ব্রণ বা অন্যান্য সমস্যায় নারী-পুরুষ সবাই ভোগেন। সাধারণত বয়ঃসন্ধি থেকেই এই সমস্যার সূত্রপাত। এছাড়াও প্রায় সব বয়সী মানুষই এই ব্রণের সমস্যায় ভুগে থাকেন। করোনাকালে সবাইকে মাস্ক পরতে হচ্ছে। এর ফলে মুখে ব্রণসহ ত্বকের নানা সমস্যা বাড়ছে। বিশেষ করে যাদের একনাগাড়ে মাস্ক পরে থাকতে হয়। তাদের সমস্যার ঝুঁকি বেশি।

সার্জিক্যাল ফেস মাস্ক যে উপাদানে তৈরি, তা ভাইরাস আটকাতে অত্যন্ত কার্যকর হলেও ত্বকবান্ধব নয়। বিশেষ করে যাদের সংবেদনশীল ত্বক। তাদের ব্রণসহ ত্বকে র‍্যাশের ঝুঁকি বাড়ে। জেনে নিন এই সমস্যা এড়াতে যা করবেন-  

* সার্জিক্যাল মাস্কের পরিবর্তে মাঝে মাঝে সুতি কাপড়ের মাস্ক পরতে পারেন।

* রঙিন মাস্ক থেকে অ্যাকনে ও ইরাপশনের ঝুঁকি বাড়ে। মূলত রঙে ব্যবহৃত রাসায়নিক এই সমস্যার জন্য দায়ী। তাই রঙিন মাস্ক না পরে সাদা বা হালকা রঙের মাস্ক পরুন।

* মাস্ক পরা এবং খোলার পর ভালোভাবে ত্বক পরিষ্কার করুন। এরপর সানস্ক্রিন এবং ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

* আগে থেকেই যারা এই সমস্যায় ভুগছেন তারা অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ ব্যবহার করুন। পাশাপাশি অয়েল ফ্রি লোশন লাগিয়ে মাস্ক পরবেন।

* পরিষ্কার মাস্ক ব্যবহার করুন। একই মাস্ক বারবার ব্যবহার করা থেকে বিরত থাকুন। যদি একই মাস্ক ব্যবহার করতেই হয়। তবে ভালোভাবে সাবান পানি দিয়ে ধুয়ে রোদে শুকিয়ে নিন।  

* যাদের টানা ৭ থেকে ৮ ঘণ্টা মাস্ক পরে থাকতে হয়। কাজের ফাঁকে সম্ভব হলে ফাঁকা করিডরে গিয়ে মাস্ক খুলে কিছুক্ষণ থেকে মাস্ক স্যানিটাইজ করে আবার পরে নিন।

* খাবার আগে মাস্ক খুলে হাত-মুখ সাবান দিয়ে ধুয়ে নিন। খাবার পর মুখে ময়েশ্চারাইজার লাগিয়ে অন্য পরিষ্কার মাস্ক পরুন। ব্রণ হলে কখনোই  হাত দেয়া যাবে না, তা হলেই কালো দাগ হয়ে যাবে।

* এছাড়া চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী  কোনো স্টেরয়েড ক্রিম মুখে লাগাতে পারেন।

ডেইলি বাংলাদেশ/এনকে