Alexa মালয়েশিয়ার বিমান ভূপাতিতের ঘটনায় রুশ কর্মকর্তারা জড়িত!

ঢাকা, রোববার   ১৫ ডিসেম্বর ২০১৯,   পৌষ ১ ১৪২৬,   ১৮ রবিউস সানি ১৪৪১

মালয়েশিয়ার বিমান ভূপাতিতের ঘটনায় রুশ কর্মকর্তারা জড়িত!

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২১:০৫ ১৫ নভেম্বর ২০১৯   আপডেট: ২১:০৬ ১৫ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মালয়েশিয়া এয়ারলাইন্সের বিমান এমএইচ ১৭ ভূপাতিতের ঘটনায় রুশ উচ্চপদস্থ কর্মকর্তারা জড়িত বলে জানিয়েছে নেদারল্যান্ডস ভিত্তিক এক আন্তর্জাতিক তদন্ত কমিটি। বিমানটিতে হামলা করতে ইউক্রেনের বিচ্ছিন্নতাবাদীদের সেই রুশ কর্মকর্তারা নির্দেশ দিয়েছিলেন বলে জানিয়েছে তারা। 

২০০৪ সালের ১৭ জুলাই ইউক্রেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত অঞ্চলের আকাশসীমায় যাত্রীবাহী বিমানটি ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত হয়। এতে বিমানটির ২৯৮ জন যাত্রীসহ পাইলট-ক্রু সকলেরই মৃত্যু হয়।

তদন্তকারীরা জানান, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের শীর্ষ সহযোগীরা হামলার সঙ্গে জড়িত সেই বিদ্রোহী নেতাদের সঙ্গে নিয়মিত সংস্পর্শে ছিলেন।

তবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় সর্বশেষ অনুসন্ধানটি প্রত্যাখ্যান করেছে।   

সাংবাদিকদের দেয়া এক বিবৃতিতে মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেন, ‘পূর্বে নির্ধারিত সিদ্ধান্তকে উপযুক্ত করতে আন্তর্জাতিক তদন্তকারীরা তাদের তদন্তে হেরফের করেছে।’

তিনি আরো বলেন, ‘তারা এমন কিছু তথ্য প্রকাশ করেছে যার একাংশ ভুল এবং অপর অংশটিও সুনিশ্চিত নয়।’

তদন্তকারীরা এক বিচ্ছিন্নতাবাদী প্রতিরক্ষা প্রধানসহ মোট চারজনকে অভিযুক্ত করেছে। ২০২০ সালের এপ্রিলে এই সন্দেহভাজনদের বিচারকার্য শুরু হতে পারে। 

নেদারল্যান্ডস ভিত্তিক তদন্তকারী দলটি রাশিয়াকে এই বিমান হামলার সঙ্গে সরাসরি যুক্ত করেনি। তবে তারা জানিয়েছে, এই ঘটনার সঙ্গে জড়িত রেকর্ড হওয়া কিছু ফোনকলের সঙ্গে বিমানের যাত্রী ও ক্রুদের হত্যার অভিযোগে অভিযুক্ত চারজনের মধ্যে দু'জনের সংশ্লীষ্টতা রয়েছে।

যদিও ইউক্রেনের গোয়েন্দা সংস্থা এসবিইউ’র রেকর্ডকৃত ফোনকলগুলোতে এমএইচ ১৭ এর কোনো উল্লেখ করা হয়নি। 

তদন্তকারীদের বিশ্বাস, রুশ কর্মকর্তারা জানতেন যে কি চলছিল। এছাড়া স্বঘোষিত দোনেৎস্ক পিপলস রিপাবলিক বিচ্ছিন্নতাবাদীদের ‘প্রশাসনিক, আর্থিক ও সামরিক’ বিষয়ে তাদের প্রভাব ছিল।

ডেইলি বাংলাদেশ/মাহাদী