মার্কিন সেনা প্রত্যাহার না হলে সিরিয়ায় অভিযান চালাবে আঙ্কারা

ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০১৯,   আষাঢ় ৬ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

মার্কিন সেনা প্রত্যাহার না হলে সিরিয়ায় অভিযান চালাবে আঙ্কারা

নিজস্ব প্রতিবেদক

 প্রকাশিত: ১৪:১১ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৪:১১ ১১ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা না হলে কুর্দি ওয়াইপিজি গেরিলাদের বিরুদ্ধে আঙ্কারা সামরিক অভিযান চালাবে বলে জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলু।

গেল বুধবার তুর্কি ভাষার টিভি চ্যানেল এনটিভি’কে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি।

চাভুসোগলু বলেন, তুর্কিরা কুর্দিদের ওপর গণহত্যা চালাবে- এমন হাস্যকর অজুহাত দেখিয়ে যদি মার্কিন সেনা প্রত্যাহার বন্ধ করে দেয়া হয়, তাহলে আমরা অভিযানের এই সিদ্ধান্ত বাস্তবায়ন করব। এ বিষয়ে আঙ্কারা পরিকল্পনা নিয়ে সামনে এগিয়ে যাবে।

তিনি বলেন, মাঠে ও আলোচনার টেবিলে, দুই জায়গাতেই আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমরা সময়মতো সিদ্ধান্ত নেব, কারোর কাছ থেকে অনুমতিও নেব না।

তুরস্কের শীর্ষ এই কর্মকর্তা আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত ঘোষণা করার আগেই তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান সিরিয়ায় তৎপর কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান চালানোর সিদ্ধান্ত ঘোষণা করেছেন। আমেরিকা সেনা প্রত্যাহার করুক বা না করুক, তুরস্ক কুর্দি গেরিলাদের বিরুদ্ধে অভিযান চালাবে। 

গেল ডিসেম্বরেই ট্রাম্প সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের কথা বলেছেন। কিন্তু জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনসহ মার্কিন প্রশাসনের অনেকেই এ সিদ্ধান্তের বিরোধিতা করছেন। এতে সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

আন্তর্জাতিক ভাবধারা অনুযায়ী, মার্কিন কর্মকর্তারা কুর্দিদের রক্ষা করতে চান। অন্যদিকে, তুরস্ক ঐতিহাসিকভাবে কুর্দিদের চরম শত্রু হিসেবে গণ্য করে থাকে।

ডেইলি বাংলাদেশ/এসআইএস