রোহিঙ্গা
শিরোনাম:
ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে আটক ১২ আওয়ামী লীগের প্রস্তাব জনমতের বিপরীত: রিজভী শেরপুরের নকলা উপজেলার চেয়ারম্যান ও জেলা বিএনপির যুগ্ম আহবায়ক মনির চৌধুরীর ঝুলন্ত লাশ উদ্ধার চার বিভাগে অতি‍ভারী বর্ষণের সম্ভাবনা, সমুদ্রবন্দর সমূহে সতর্কতা সংকেত চট্টগ্রামে মাদক সম্রাট ফারুক র‍্যাবের সাথে `বন্দুকযুদ্ধে` নিহত; ইয়াবা, ফেনসিডিল ও অস্ত্র উদ্ধার নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় ৩ সেনা সদস্য নিহত আজ ১২তম জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস
শিরোনাম:
ঢাবির ভর্তি পরীক্ষায় জালিয়াতির দায়ে আটক ১২ আওয়ামী লীগের প্রস্তাব জনমতের বিপরীত: রিজভী শেরপুরের নকলা উপজেলার চেয়ারম্যান ও জেলা বিএনপির যুগ্ম আহবায়ক মনির চৌধুরীর ঝুলন্ত লাশ উদ্ধার চার বিভাগে অতি‍ভারী বর্ষণের সম্ভাবনা, সমুদ্রবন্দর সমূহে সতর্কতা সংকেত চট্টগ্রামে মাদক সম্রাট ফারুক র‍্যাবের সাথে `বন্দুকযুদ্ধে` নিহত; ইয়াবা, ফেনসিডিল ও অস্ত্র উদ্ধার নাইজেরিয়ায় বোকো হারামের হামলায় ৩ সেনা সদস্য নিহত আজ ১২তম জগন্নাথ বিশ্ববিদ্যালয় দিবস...

মার্কিন সেনাবাহিনীর অন্দরে রাশিয়ান স্পাই!

প্রকাশিত: ২১:২০, ১২ অক্টোবর ২০১৭

২০৩ বার পঠিত

ফাইল ছবি

ফাইল ছবি

মার্কিন সেনাবাহিনীর অন্দরে রাশিয়ার তৈরি নতুন রোবোটিক-স্পাই ঢুকে পড়তে পারে বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। আর নতুন এ রোবোটিক- স্পাই দেখতে নাকি অবিকল আরশোলার মত।

শুনতে অনেকটা জেমস বন্ড সিরিজের মত হলেও রাশিয়ান সেনা এমনই অদ্ভুত কাণ্ড ঘটিয়ে ফেলেছে। এই ধরনের রোবটদের বলা হয়- “ইনসেক্ট বটস”।

২১ শতকে গোয়েন্দাগিরি চালাতে ড্রোন বা পাহাড়-প্রমাণ দেখতে রোবট নয়, রাশিয়ান সেনা তৈরি করে ফেলেছে মাত্র ৪ ইঞ্চির নয়া ‘মেকানিকাল বাগস’।

রাশিয়ান মিলিটারি সূত্রে খবর, কান্ট বিশ্ববিদ্যালয়ের দুই ইঞ্জিনিয়ার ড্যানিল বরচেভকিন ও আলেস্কি বেলোসভ বানিয়েছেন এই নয়া গুপ্তচর। এই দুই ইঞ্জিনিয়ার এখন মেতে রয়েছেন নতুন রোবটকে ‘ক্যামোফ্লাজ’-এ সক্ষম করে তুলতে।

এক একটি আরশোলার মত দেখতে এই রোবটের শরীরের লাগানো রয়েছে শক্তিশালী সেন্সর। সামনে কোনও বাধা পড়লেই সেন্সর মারফৎ তা জানতে পেরে পথ বদলে ফেলতে সক্ষম এই রোবটগুলি। রোবটগুলি নিয়ন্ত্রণ করা যাবে রিমোটের সাহায্যে। আপাতত ‘প্রোটোটাইপ’ হিসেবে তৈরি করা হলেও এবার রাশিয়ান সেনা সেগুলি সরাসরি যুদ্ধের কার্যকরী হিসেবে ব্যবহার করতে চাইছে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ

Share With Friends!

আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর