মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টায় ইরান, চীন ও রাশ

ঢাকা, সোমবার   ২৮ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৩ ১৪২৭,   ১০ সফর ১৪৪২

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টায় ইরান, চীন ও রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২২ ৮ আগস্ট ২০২০   আপডেট: ১৬:২৯ ৮ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে চীন, রাশিয়া এবং ইরান হস্তক্ষেপের চেষ্টা করছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্র। দেশটির এক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা এ বিষয়ে সতর্ক করেছেন।

শুক্রবার যুক্তরাষ্ট্রের কাউন্টার-ইন্টেলিজেন্সের পরিচালক উইলিয়াম এভেনিনা এক বিবৃতিতে বলেন, আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে তিনটি দেশ ‘প্রত্যক্ষ এবং পরোক্ষ প্রভাবের মাধ্যমে ভোটে হস্তক্ষেপের চেষ্টা করছে। ওই রাষ্ট্রগুলো নিজেদের পছন্দের প্রার্থীকে জেতাতে চায়। তারা অনলাইনে গুজব ছড়িয়ে নানা ভাবে ভোটারদের প্রভাবিত করতে চাইছে, বিশৃঙ্খলা সৃষ্টি করছে এবং গণতান্ত্রিক ব্যবস্থার উপর যুক্তরাষ্ট্রের ভোটাদের আস্থা নষ্ট করার চেষ্টা করছে।

অপরদিকে, জো বাইডেনের বিপক্ষে রয়েছে রাশিয়া। তারা চায় না যে, নির্বাচনে বাইডেন জয়ী হোক। ওই গোয়েন্দা কর্মকর্তা অভিযোগ করেছেন যে, এর আগে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনেও হস্তক্ষেপের চেষ্টা করেছে রাশিয়া।

গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, ট্রাম্পের নির্বাচনী প্রচারণা বাড়াতে সহায়তা করতে চেয়েছিল রাশিয়া। তারা অনলাইলে ভুয়া খবরও ছড়িয়েছে। তবে এ ধরনের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে মস্কো।

শুক্রবার নিউ জার্সিতে এক সংবাদ সম্মেলনে বিদেশি হস্তক্ষেপ নিয়ে প্রশ্ন করা হলে ট্রাম্প বলেন, তার প্রশাসন খুবই ঘনিষ্ঠভাবে বিষয়টির উপর নজর রাখছে। আমরা তাদের সবার উপর নজর রাখছি, আমাদের খুবই সতর্ক থাকতে হবে। রাশিয়া, চীন এবং ইরান সবাই চায় আমি হেরে যাই।

নভেম্বরের ভোটে জিতে দ্বিতীয় মেয়াদের জন্য নির্বাচিত হওয়ার বিষয়ে দারুণ আশাবাদী ট্রাম্প এবং তার দল। 

এভানিনা বলেন, রাশিয়ার সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যম এবং রুশ টেলিভিশনে পরোক্ষভাবে ট্রাম্পের পক্ষে প্রচার চালাচ্ছে। ইউক্রেইনের রুশপন্থী নেতারাও একই কাজ করছেন। সেখানে বাইডেনের ছেলের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে তদন্তের বিষয়টিকে সামনে নিয়ে আসা হচ্ছে।

অন্য দিকে চীন চাইছে ট্রাম্প পুনঃনির্বাচিত না হোন। কারণ বেইজিংয়ের কাছে ট্রাম্প অনেক বেশি ‘আনপ্রেডিক্টেবল’। অন্যদিকে ইরান অনলাইনে ট্রাম্পের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে বলে সতর্ক করেন এ গোয়েন্দা কর্মকর্তা। 

উল্লেখ্য, সব ঠিক থাকতে চলতি বছর ৩ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। অবশ্য কোভিড-১৯ মহামারির কারণে যথাসময়ে ভোট গ্রহণ নিয়ে কিছুটা শঙ্কা তৈরি হয়েছে। করোনাভাইরাস সংক্রমণ এবং মৃত্যু উভয় তালিকাতেই শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র।

সূত্র: বিবিসি, আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ