মার্কিন পুলিশের সহিংসতার তদন্তের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

ঢাকা, বুধবার   ১৫ জুলাই ২০২০,   আষাঢ় ৩১ ১৪২৭,   ২৩ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

মার্কিন পুলিশের সহিংসতার তদন্তের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১০ ২ জুন ২০২০  

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস

যুক্তরাষ্ট্রে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্যাকাণ্ডের ঘটনায় পুলিশের সহিংসতার অভিযোগ তদন্তের আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এছাড়া এ ঘটনায় দেশটিতে চলমান বিক্ষোভে বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমনপীড়ন চালানো থেকে বিরত থাকতে মার্কিন কর্তৃপক্ষের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।

সোমবার জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক এ তথ্য নিশ্চিত করেছেন।

গুতেরেসের বরাত দিয়ে তার মুখপাত্র জানান, তিনি বলেছেন, বিক্ষোভ হবে শান্তিপূর্ণ এবং বিশ্বের অন্য যেকোন দেশের মতো যুক্তরাষ্ট্রের নিরাপত্তা বাহিনীর সদস্যদের বিক্ষোভকারীদের মোকাবিলায় অবশ্যই দমনপীড়নের পথ পরিহার করতে হবে।

ডুজারিক সাংবাদিকদের বলেন, গত কয়েকদিন ধরেই আমরা পুলিশের বিভিন্ন সহিংস ঘটনা লক্ষ্য করছি। গত সপ্তাহে মিনেপোলিসে পুলিশের হাতে আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় বুধবার থেকে নিউইয়র্কে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। এক্ষেত্রে প্রতিটি ঘটনার অবশ্যই তদন্ত হওয়া উচিত বলে মনে করেন গুতেরেস।

যুক্তরাষ্ট্রে বিক্ষোভ চলাকালীন সময়ে সাংবাদিকদের ওপর পুলিশের হামলার ব্যাপারেও উদ্বেগ প্রকাশ করেছেন গুতেরেস। ডুজারিক জানান, গুতেরেস বলেছেন সাংবাদিকরা হামলার শিকার হলে গণমাধ্যমের কোনো স্বাধীনতা থাকে না। আর গণমাধ্যমের স্বাধীনতা ছাড়া গণতন্ত্র অচল বলেও মন্তব্য করেছেন তিনি।

সূত্র- দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস
 

ডেইলি বাংলাদেশ/এসএমএফ