মার্কিন নির্বাচন থেকে রাশিয়াকে দূরে থাকার আহ্বান

ঢাকা, শনিবার   ৩০ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৬ ১৪২৭,   ০৬ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

মার্কিন নির্বাচন থেকে রাশিয়াকে দূরে থাকার আহ্বান

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৫৭ ২২ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন থেকে রাশিয়াকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন ডেমোক্র্যাটিক সিনেটের বার্নি স্যান্ডার্স।নির্বাচনে স্যান্ডার্সের প্রচারণায় রাশিয়া সহযোগিতার চেষ্টা করেছে বলে রিপোর্টের পর কড়া হুঁশিয়ারি উচ্চারণ করলেন তিনি।

শুক্রবার বার্নি স্যান্ডার্স  ক্যালিফোর্নিয়ার বেকার্সফিল্ডে একটি প্রচারণায় বলেন, যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তাকে গত মাসে জানিয়েছেন, রাশিয়া তার নির্বাচনী প্রক্রিয়ায় সহযোগিতা করার চেষ্টা করছে। 

তবে ৭৮ বছর বয়সী ওই  সিনেটর রাশিয়ার এমন যেকোনো প্রচেষ্টার কড়া বিরোধিতা করেন। এমনকি তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে স্বৈরাচারী বলে নিন্দাও জানান।

তিনি দাবি করেন, রাশিয়ার সরকার ইন্টানেটে প্রচারণার মাধ্যমে যুক্তরাষ্ট্রে বিভক্তির বীজ বপন করছে।

বার্নি স্যান্ডার্স বলেন, আসুন আরো পরিষ্কার হই। রাশিয়ানরা আমাদের মাঝে বিভক্তি সৃষ্টি করে যুক্তরাষ্ট্রের গণতন্ত্রকে খর্ব করার চেষ্টা করছে। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতো আমি নই। তাদের ও অন্য যেকোনো বিদেশি শক্তি, তারা যদি আমাদের নির্বাচনে হস্তক্ষেপ করতে চায়, তাহলে এ উদ্যোগের বিরুদ্ধে কঠোর অবস্থানে আমি।

দ্য গাডিয়ানের তথ্যানুযায়ী, এই সিনেটর এখন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দল থেকে মনোনয়ন দৌড়ে ফ্রন্ট রানার। তবে এখনো তাকে অনেকটা পথ পাড়ি দিতে হবে। কারণ, সবে শুরু হয়েছে দলীয় প্রাইমারি নির্বাচন। চলবে জুন পর্যন্ত। তারপরই নিশ্চিত হওয়া যাবে কে পাবেন ডেমোক্রেট দল থেকে প্রেসিডেন্ট নির্বাচনে মনোনয়ন। যিনিই এ মনোনয়ন পাবেন তার সঙ্গে নির্বাচনের ময়দানে লড়াই হবে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

ওদিকে বার্নি স্যান্ডার্সের প্রচারণায় রাশিয়ার সহযোগিতার কোনো প্রমাণ পায়নি বলে এরইমধ্যে জানিয়ে দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। তবে শুক্রবার ওয়াশিংটন পোস্ট লিখেছে, প্রেসিডেন্ট ট্রাম্প ও যুক্তরাষ্ট্রের অন্য আইন প্রণেতাদের জানিয়ে দেয়া হয়েছে, বার্নি স্যান্ডার্সকে সহযোগিতা করছে রাশিয়া। তবে গোয়েন্দা বিষয়ক সিনিয়র কর্মকর্তারা ধারণা করেন, প্রেসিডেন্ট ট্রাম্পকে বিজয়ী করতে নভেম্বরের নির্বাচনে হস্তক্ষেপ করার উপায় খুঁজছে রাশিয়া। প্রতিনিধি পরিষদের হাউজ ইন্টেলিজেন্স কমিটিকে জানানো হয়েছে যে, ১৩ই ফেব্রুয়ারি রুদ্ধদ্বার বৈঠকে বলা হয়েছে রাশিয়ার পছন্দে রয়েছেন ট্রাম্প।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ