.ঢাকা, সোমবার   ২২ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৮ ১৪২৬,   ১৬ শা'বান ১৪৪০

মার্কিনীদের হস্তক্ষেপের দিন শেষ: ইরাক

 প্রকাশিত: ১৫:৩৪ ১৪ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৫:৩৪ ১৪ সেপ্টেম্বর ২০১৮

ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল জাফারি

ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল জাফারি

ইরাকের অভ্যন্তরীণ বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপের দিন শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ইব্রাহিম আল জাফারি।

কায়রোতে আরব লীগের বৈঠকের পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

ইরাকে অবস্থিত মার্কিন কনস্যুলেটগুলোর নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের উদ্বেগের জবাবে জাফারি আরো বলেন, ইরাকে হস্তক্ষেপের অধিকার আর কাউকে দেয়া হবে না। দেশি-বিদেশি সবার নিরাপত্তা নিশ্চিত করবে ইরাকের নিরাপত্তা বাহিনী। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্দেশে ইব্রাহিম আল জাফারি বলেন, ইরানের সঙ্গে ইরাকি বাহিনী যেসব সাফল্য অর্জন করেছে তাতে তাদের দক্ষতা ও সক্ষমতা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ কারোরই নেই। বিশ্বের অনেক দেশ যখন আইএস (দায়েশ)-কে মোকাবিলায় হিমশিম খাচ্ছিল তখন ইরান ও ইরাকি বাহিনী ওই সন্ত্রাসী গোষ্ঠীকে পরাজিত করতে সক্ষম হয়েছে। 

সম্প্রতি ইরাকের বসরায় যে সহিংসতা হয়েছে তাতে মার্কিন কনস্যুলেটের ভূমিকা ছিল বলে খবর ফাঁস হওয়ার পর ওয়াশিংটন এখন নিজের কূটনৈতিক প্রতিষ্ঠানগুলোর নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করছে। 

ইরাকে এখন সরকার গঠনের প্রক্রিয়া চলছে। সেখানে যাতে একটি স্বাধীনচেতা সরকার গঠিত হতে না পারে সে লক্ষ্যে নানা ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে আমেরিকা। কিন্তু তাতে মার্কিন যুক্তরাষ্ট্র সফল হতে পারবে না। 

ডেইলি বাংলাদেশ/আরআই