মার্কিনিদের আরো মৃত্যু দেখার জন্য তৈরি থাকতে বললেন ট্রাম্প

ঢাকা, শনিবার   ০৬ জুন ২০২০,   জ্যৈষ্ঠ ২৩ ১৪২৭,   ১৩ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

মার্কিনিদের আরো মৃত্যু দেখার জন্য তৈরি থাকতে বললেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০০ ৫ এপ্রিল ২০২০   আপডেট: ১৬:৫১ ৫ এপ্রিল ২০২০

ছবি: ডোনাল্ড ট্রাম্প

ছবি: ডোনাল্ড ট্রাম্প

সামনের দিনগুলোতে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে আরো অনেক মৃত্যু হতে পারে বলে নাগরিকদের সতর্ক করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শনিবার হোয়াইট হাউসে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই সতর্কবার্তা প্রদান করেন তিনি।

ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র কঠিনতম সপ্তাহে প্রবেশ করতে যাচ্ছে। দুর্ভাগ্যবশত, এই সময়ে যুক্তরাষ্ট্রে বহু মৃত্যু হতে পারে।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত তিন লাখ ১১ হাজার ৬৩৭ জন করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে আট হাজার ৪৫৪ জনের। এর মধ্যে গত ২৪ ঘন্টাতেই নতুন করে আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ১৯৬ জন, আর মৃত্যু হয়েছে এক হাজার ৩৩১ জনের। এমন পরিস্থিতিতে নতুন করে আশঙ্কার খবর জানালেন ট্রাম্প।

তিনি বলেন, এটা হবে সম্ভাব্য কঠিনতম সপ্তাহ, চলতি সপ্তাহ এবং আগামী সপ্তাহের মধ্যে। এ সময়ে প্রচুর মানুষের মৃত্যু হবে।

ভয়াবহভাবে আক্রান্ত রাজ্যগুলোতে সেনা সদস্য ও চিকিৎসাকর্মী মোতায়েন করা হবে বলেও জানান মার্কিন প্রেসিডেন্ট।

ট্রাম্প বলেন, আমরা করোনাকবলিত অঙ্গরাজ্যগুলোতে বিপুল মাত্রায় সামরিক সহায়তা দিতে কাজ করছি। হাজার হাজার সেনা, চিকিৎসক, নার্স যুক্ত করার কাজ চলছে। শিগগিরই নিউইয়র্ক অঙ্গরাজ্যে প্রায় এক হাজারসহ করোনায় জর্জরিত অন্যান্য রাজ্যেও বিপুল সেনা ও চিকিৎসককে যুক্ত করা হবে বলে।

অঙ্গরাজ্যগুলোতে করোনাভাইরাসের অনেক সঙ্কটজনক রোগীকে বাঁচানোর জন্য ভেন্টিলেটরের প্রয়োজন হলেও কেন্দ্রীয় সরকার তা সরবরাহে যথেষ্ট ভূমিকা পালন করছে না, এমন সমালোচনাকেও উড়িয়ে দেন তিনি।

কয়েকটি অঙ্গরাজ্যের গভর্নর তাদের প্রয়োজনের চেয়েও বেশি ভেন্টিলেটর মেশিন চেয়ে পাঠাচ্ছে আর তাতেই এমন কথা উঠছে বলে পাল্টা অভিযোগ করেছেন ট্রাম্প।

ট্রাম্প বলেন, আমাদের সামনে এমন সময় আসছে যা খুব ভয়ঙ্কর হতে পারে। যুদ্ধ চলাকালে, দুটি বিশ্বযুদ্ধ চলাকালে অথবা অন্য কয়েকটি ঘটনায় সম্ভবত এ পরিমাণ মৃত্যুর সংখ্যা দেখলেও আর কখনো আমরা সম্ভবত এমনটি দেখিনি।

এদিকে জার্মানিতে পাঠানোর সময় দুই লাখ মাস্ক কেড়ে নেয়ার অভিযান নাকচ করে দিয়েছেন ট্রাম্প, যা বিশ্বে ‘আধুনিক দস্যুতা’ হিসেবে প্রচার হয়েছে। এছাড়া সামাজিক দূরত্ব বজায় রাখার কড়াকড়ি কিছুটা শিথিল করার বিবেচনার কথাও জানিয়েছেন।

তিনি বলেন, প্রতিরোধব্যবস্থা সমস্যার চেয়ে খারাপ কিছু হতে পারে না। ইস্টার সার্ভিসের জন্য কড়াকড়ি কিছুটা শিথিল করা হবে।

সূত্র: এবিসি নিউজ

ডেইলি বাংলাদেশ/মাহাদী/