মানুষ যেন যন্ত্র না হয়ে যায়, সেজন্য কবিতা: তথ্যমন্ত্রী
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=132150 LIMIT 1

ঢাকা, সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৬ ১৪২৭,   ০৩ সফর ১৪৪২

মানুষ যেন যন্ত্র না হয়ে যায়, সেজন্য কবিতা: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৩৭ ১২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ২২:৩৭ ১২ সেপ্টেম্বর ২০১৯

ছবি- পিআইডি

ছবি- পিআইডি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মানুষ যেনো যন্ত্র না হয়ে যায়, সেজন্য কবিতা ও কবিতাপাঠ চর্চা অব্যাহত রাখা প্রয়োজন।

বৃহস্পতিবার রাজধানীর শাহবাগে কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে আবৃত্তি একাডেমির ২১ বছর পূর্তি উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

তথ্যমন্ত্রী বলেন, আধুনিকতার নামে, বৈষয়িক উন্নয়নের তাগিদে যন্ত্র হয়ে যাওয়া, সামাজিক যোগাযোগ মাধ্যমে অতিরিক্ত আসক্ত হয়ে পড়া বা জঙ্গিবাদের কালো থাবায় জড়িয়ে পড়া- এসব থেকে মুক্ত থাকার জন্য চাই কবিতা আর কবিতার পাঠ ও আবৃত্তি। একা কবিতা পাঠে আনন্দ আছে, কিন্তু অনেক মানুষের মাঝে কবিতা আবৃত্তি মানুষকে অনুপ্রাণিত করে, সৃষ্টি করে অপূর্ব ব্যঞ্জনা। তাই আবৃত্তির গুরুত্বও অনেক। -খবর বাসস

‘কবিতা মানুষের মাঝে দেশপ্রেম, মানবিক মূল্যবোধ ও মমত্ববোধ জাগ্রত করে’ উল্লেখ করে মন্ত্রী বলেন, উন্নত দেশের পাশাপাশি উন্নত জাতি হিসেবে গড়ে উঠতে কবিতা হোক আমাদের প্রাণের সাথী।

হাছান মাহমুদ এসময় আবৃত্তিজন অধ্যাপক নিরঞ্জণ অধিকারীর হাতে আবৃত্তি একাডেমি পদক ও পুরস্কারের অর্থ তুলে দেন। এর আগে মন্ত্রী বেলুন উড়িয়ে দু’দিনব্যাপী উৎসব উদ্বোধন করেন।

আবৃত্তি একাডেমি’র পরিচালক মৃন্ময় মিজানের সভাপতিত্বে উৎসব উদ্বোধন অনুষ্ঠানে আবৃত্তি একাডেমি পদকপ্রাপ্ত অধ্যাপক নিরঞ্জন অধিকারী তার অনুভূতি ব্যক্ত করেন এবং বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

ডেইলি বাংলাদেশ/আরএইচ