Alexa মানি লন্ডারিং মামলায় গ্রেফতার দুই

ঢাকা, সোমবার   ০৯ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৪ ১৪২৬,   ১১ রবিউস সানি ১৪৪১

মানি লন্ডারিং মামলায় গ্রেফতার দুই

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৫৪ ২ ডিসেম্বর ২০১৯  

ফাইল ফটো

ফাইল ফটো

মানি লন্ডারিং মামলায় দুই এজাহারভুক্ত আসামি দিদারুল আলম টিটু এবং কবির হোসেনকে গ্রেফতার করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। এক হাজার ১৯৭ কোটি টাকার মানিলন্ডারিং মামলায় তাদের গ্রেফতার করা হয়।

সোমবার এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. শহিদুল ইসলাম। তাদেরকে বিজয়নগরের মাহাতাব সেন্টার থেকে গ্রেফতার করা হয়।

শহিদুল ইসলাম বলেন, আসামিরা মেসার্স এগ্রো বিডি এন্ডি জেপি, হেনান আনহুই এগ্রো এলসি এবং হেত্ৰা ব্ৰাকা নামে তিনটি অস্তিত্বহীন প্রতিষ্ঠান খুলে মিথ্যা ঘোষণায় পোল্ট্রি ফিড মেশিনারি আমদানির ঘোষণা দিয়ে বিপুল পরিমাণে মদ, সিগারেট, ফটোকপিয়ার মেশিন আমদানি করে শুল্ক ফাঁকি দিয়ে এক হাজার ১৯৭ কোটি টাকা মানিলন্ডারিং করেছেন। এ মামলায় মোট আসামি ১১ জন বলেও জানান সংস্থাটির মহাপরিচালক। এর মধ্যে দুজনকে গ্রেফতার করা হয়েছে। অন্যান্য আসামিদের গ্রেফতারের প্রচেষ্টা চলছে।

গত ৭ নভেম্বর কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদফতর ৪৩১ কোটি ৭৫ লাখ টাকা মানিলন্ডারিংয়ের দায়ে মেসার্স এগ্রো বিডি অ্যান্ড জেপি নামক প্রতিষ্ঠানের বিরুদ্ধে পল্টন থানায় মামলা করে। একই দিনে ৪৩৯ কোটি ১২ লাখ টাকা এবং ১২ নভেম্বর ২৯০ কোটি ৮৯ লাখ টাকার মানি লন্ডারিংয়ের দায়ে হেব্রা ব্রাঙ্কো নামক প্রতিষ্ঠানের বিরুদ্ধে পল্টন থানায় মামলা হয়। 

গত ৩০ আগস্ট আসামি কবির হোসেনের বিরুদ্ধে আট কোটি ৩৬ লাখ টাকার মানি লন্ডারিংয়ের অভিযোগে  চট্টগ্রাম বন্দর থানায় মামলা করে চট্টগ্রাম কাস্টম হাউস কর্তৃপক্ষ।

শহিদুল ইসলাম বলেন, মামলার পরও গ্রেফতারে আমাদের কিছুটা সময় লেগেছে। কারণ এর মাস্টার মাইন্ডকে খুঁজে বের করতে হয়েছে। কারা এর পেছনে আছে তা খুঁজে বের করতে হয়েছে। আর কোথায় গ্রেফতার করলে প্রয়োজনীয় তথ্য প্রমাণ পাওয়া যাবে সে বিষয়ও লক্ষ্য রাখা হয়।

ডেইলি বাংলাদেশ/এসএস/এমআরকে