Alexa মানসিক চাপ কমাবে যেসব খাবার

ঢাকা, শনিবার   ২২ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১০ ১৪২৬,   ২৮ জমাদিউস সানি ১৪৪১

Akash

মানসিক চাপ কমাবে যেসব খাবার

 প্রকাশিত: ০৭:৩৩ ৩১ আগস্ট ২০১৮   আপডেট: ০৭:৩৩ ৩১ আগস্ট ২০১৮

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

দৈনন্দিন জীবনে মানসিক চাপের চাই বড় কোনো বাধা নেই বললেই চলে। প্রতিদিনে যান্ত্রিক জীবনে অনেকেই শুধু মানসিক চাপের কারণে ছোট কাজেও অসহ্য বোধ করেন। একজন মানুষের একটি দিন কিংবা শারীরিক সুস্থতা নষ্ট করতে মানসিক চাপের সাথে অন্যকিছুর তুলনা হয় না বললেই চলে।

অনেকেই মানসিক চাপ কমাতে ‘অ্যান্টি-ডিপ্রেশন’ জাতীয় ওষুধ গ্রহণ করেন। কিন্তু পার্শ্বপ্রতিক্রিয়ার ভয় ছাড়াই স্বাভাবিক কিছু খাবার খেয়েই দূর করতে পারেন আপনার মানসিক চাপ।

সবুজ সবজি

সবুজ যে কোনো সবজি যেমন, ব্রকলি, শসা, পেঁপে ইত্যাদিতে থাকে ফলিক অ্যাসিড ও ম্যাগনেসিয়াম। এই উপাদানগুলো আমাদের ভালোলাগার অনুভূতি জাগায়। প্রতিদিন ১ কাপ সবুজ শাক-সবজি খাওয়ার অভ্যাস আপনার জন্য হতে পারে একটি ভাল অভ্যাস।

মিষ্টি আলু

মিষ্টি আলু খেলেও মানসিক চাপ দ্রুত কমে যায়। তাই মানসিক চাপের সময়ে একটু ধৈর্য্য ধরে, মিষ্টি আলু সেদ্ধ করে খেতে পারেন।

কাঠবাদাম

কাঠবাদামে ভিটামিন বি ও ই উপস্থিত থাকায় শরীরের রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এর গুণ অনেক। সার্বিক স্বাস্থ্য উন্নয়নে বেশ উপকারী এই বাদাম। প্রতিদিন অন্তত ৫/৬ টি কাঠবাদাম মানসিক চাপ কমাতে বেশ সাহায্য করবে।

ডার্ক চকলেট

মানুষের অনুভূতি নিয়ন্ত্রণের জন্য অনেক বেশি কার্যকরী উপাদান হল ডার্ক চকলেট। ডার্ক চকলেট খেলে, শরীরে ‘এন্ডোরফিন’ নামক হরমোনের নিঃসরণ ঘটে, যা মানসিক চাপ দূর করে। তবে অতিরিক্ত খাওয়া ঠিক নয়।

চিনি

চিনি বেশি খাওয়া যদিও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, কিন্তু মানসিক চাপ দূর করতে চাইলে সামান্য চিনি খেতে পারেন। এতে আমাদের মস্তিষ্ক উদ্দীপ্ত পেশিগুলো শিথিল হওয়া শুরু করে এবং মানসিক চাপ কমে যায়। এক্ষেত্রে মধুও সমান কার্যকরী। তবে ডায়বেটিসের রোগীদের জন্য এই পদ্ধতি অবলম্বন না করাই উত্তম।

একটু সচেতনতা ও সুন্দর কিছু অভ্যাসই পারে আমাদের প্রতিদিনের জীবনকে সুন্দর করতে। প্রতিদিন পরিমাণ মত ঘুম ও হাটা আমাদের স্বাস্থ্যের জন্য অনেকভাবেই উপকারী। সচেতন থাকুন, সুস্থ থাকুন।

ডেইলি বাংলাদেশ/আরএ