মানবপাচারের অভিযোগে রিক্রুটিং এজেন্সি সিলগালা

ঢাকা, সোমবার   ০৬ এপ্রিল ২০২০,   চৈত্র ২৩ ১৪২৬,   ১২ শা'বান ১৪৪১

Akash

মানবপাচারের অভিযোগে রিক্রুটিং এজেন্সি সিলগালা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩২ ১৩ মার্চ ২০২০  

ছবি: প্রতীকী

ছবি: প্রতীকী

ভুয়া রিক্রুটিং এজেন্সি খুলে বিদেশে মানবপাচারের অভিযোগে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল নামে এক এজেন্সির দুই অংশীদার আব্দুর রহমান ও আব্দুল আজিজকে ৪ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া প্রতিষ্ঠানটি সিলগালা করে বন্ধ করে দেয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর দৈনিক বাংলা মোড়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী আবেদ হোসেন এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। আদালতকে সহায়তা করে র‌্যাব ও আনসার বাহিনীর সদস্যরা। অভিযানে মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

শুক্রবার যুগ্ম সচিব জাহাঙ্গীর আলম ডেইলি বাংলাদেশকে বলেন, ভুয়া রিক্রুটিং এজেন্সি খুলে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল কম্বোডিয়া ও ভিয়েতনামে মানুষ পাচার করছিল। অভিযানে প্রতিষ্ঠানটি থেকে ৮০টি পাসপোর্ট ও বিপুল পরিমাণে ভুয়া কাগজপত্র উদ্ধার করা হয়।

উদ্ধার পাসপোর্ট ও ভুয়া কাগজপত্র পর্যালোচনা করে দেখা যায়, এসব কম্বোডিয়া ও ভিয়েতনামে মানবপাচার করার জন্য তৈরি করা হয়েছে। এসব অপরাধে আদালত আব্দুর রহমানকে ৩ লাখ টাকা ও আব্দুল আজিজকে ১ লাখ টাকা জরিমানা করা হয়।

এর আগে মন্ত্রণালয় থেকে এ প্রতিষ্ঠানের লাইসেন্স বাতিল করা হয় জানিয়ে তিনি আরো বলেন, প্রতিষ্ঠানটির মালিক আব্দুর রহমান সিঙ্গাপুরের নাগরিক মি. খুয়ের সঙ্গে মিলে কম্বোডিয়ায় ইসি বিল্ডার্স নামে একটি কোম্পানি খুলে মানবপাচার করতো। একপর্যায়ে কোম্পানিটি বন্ধ করে নিরুদ্দেশ হয় তারা। মন্ত্রণালয়ের তদন্তে তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক মানবপাচারের প্রমাণ পাওয়া গেছে।

ডেইলি বাংলাদেশ/এসবি/আরএইচ