Alexa মানবতার সেবায় তুরাগের কৃষকলীগ

ঢাকা, বৃহস্পতিবার   ১৭ অক্টোবর ২০১৯,   কার্তিক ১ ১৪২৬,   ১৭ সফর ১৪৪১

Akash

মানবতার সেবায় তুরাগের কৃষকলীগ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০০:৫১ ১১ অক্টোবর ২০১৯   আপডেট: ০০:৫৩ ১১ অক্টোবর ২০১৯

কৃষক বাঁচাও দেশ বাঁচাও স্লোগানে তুরাগ থানা কৃষকলীগের প্রতিষ্ঠাতা সভাপতি সাজেদুল ইসলামের নেতৃত্বে তুরাগে কৃষকলীগের রাজনীতি আলোচনার শীর্ষে স্থান করেছে নিয়েছে। একই সঙ্গে উন্নয়নমূলকও সামাজিক কাজের মাধ্যমে ব্যাপক ভাবে সারা ফেলেছে কৃষকলীগের রাজনীতি।

দেশের কৃষির উন্নয়ন ও কৃষকের স্বার্থ রক্ষার জন্য ১৯৭২ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশ কৃষকলীগ প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার পর থেকে কৃষকলীগ কৃষকদের সংগঠিত করা, তাদের দাবি আদায় এবং দেশের সব গণতান্ত্রিক আন্দোলনে গৌরবজ্জল ভূমিকা পালন করে আসছে।

২৯ শে জুলাই ২০১৭ সালে তুরাগের বাউনিয়া আব্দুল জলিল উচ্চ বিদ্যালয় মাঠে প্রধান অতিথি ঢাকা-১৮ আসনের মাটিও মানুষের নেত্রী সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী এ্যাড. সাহারা খাতুন এমপির উপস্থিতিতে ঢাকা মহানগর কৃষকলীগ সভাপতি আলহাজ্ব মাকসুদুল ইসলাম কাউন্সিলের মাধ্যমে হাজার হাজার মানুষের সামনে সভাপতি সাজেদুল ইসলামের নাম ঘোষণা করেন।

এর আগে কখনো তুরাগে কৃষকলীগের কমিটি ছিলনা। ২৯ শে জুলাই ১৭ থেকে আজ অবদি সুনামের সঙ্গে দলের শৃঙ্খলা মেনে দলীয় সব কার্যক্রমে অংশগ্রহণ করে আসছেন মাকসুদুল ইসলাম। বঙ্গবন্ধুর আদর্শ ও বঙ্গ কন্যার আদর্শ সব শ্রেণির মানুষের কাছে পৌঁছে দিতে সাধ্যমত উদ্যোগ নিয়েছে নানা রকম সেবামূলক কাজের।

সেচ্ছায় রক্ত দান:

২০১৭ সাল থেকে সমাজের সব শ্রেণির মানুষের পাশে যেতে নিজ উদ্যোগে নিজ অর্থায়নে তিন বছর ধরে সেবামূলক প্রতিষ্ঠান “সেচ্ছায় রক্ত দান” নামে একটি প্রতিষ্ঠান তৈরি করেছেন। যেখানে প্রায় দুইশ জন ব্লাড ডোনার রয়েছেন। যেকোনো রক্তের গ্রুপের জন্য প্রয়োজন হলেই শুধু একটা কল দিয়ে ঠিকানা বললে ব্লাড ডোনার নির্দিষ্ঠ স্থানে চলে যান। এখানে ব্লাড ডোনারের যাতায়াত ভাড়া বহন করে থাকেন তুরাগ থানা কৃষকলীগের সভাপতি সাজেদুল ইসলাম।

বাউনিয়া একতা কল্যাণ সমিতি:

২০০১ সালে রেজিস্টার করে এর পথচলা শুরু। সামাজিক কাজে সহযোগিতা সমাজের ভালো কাজগুলোর সঙ্গে মিশে থাকতে সমাজের শিক্ষিত ও মাদকমুক্ত যুব সমাজ গড়তে যুবকদের নিয়ে তৈরি করেছেন এই প্রতিষ্ঠান। যার কাজ হলো এলাকার রাস্তাঘাট, বা যেকোনো ধরণের সামাজিক উন্নয়নমূলক কাজে সহযোগিতা করা।

মানবতার দেয়াল:

সমাজের ছিন্নমূল পথ শিশুদের পাশে দাঁড়াতে কৃষকলীগের সদস্য, সেচ্ছায় রক্তদান ও বাউনিয়া একতা কল্যাণ সমিতির সদস্যদের সহযোগিতায় তুরাগের বিভিন্ন স্থানে মানবতার দেয়াল নামে বিভিন্ন ধরণের কাপড় রেখেছেন। বৃষ্টিতে নষ্ট না হওয়ার জন্য আলমারি বানিয়ে রাখা হয়েছে কাপড়।

এছাড়াও এলাকায় কোনো অসহায় মানুষ মারা বা গুরুত্বর অসুস্থ হলে চিকিৎসার জন্য নিজে ও প্রতিষ্ঠানের সদস্যরা মিলে দোকানে দোকানে গিয়ে টাকা উঠিয়ে সহযোগিতা করেন।

তুরাগ থানা কৃষকলীগের প্রতিষ্ঠাতা সভাপতি সাজেদুল ইসলাম ডেইলি বাংলাদেশকে বলেন, আমি কৃষকলীগের রাজনীতি করি বঙ্গবন্ধুর আদর্শকে লালন করে বঙ্গকন্যা দেশনেত্রী শেখ হাসিনার দিক নির্দেশনায় সংগঠনের নীতি মেনেই দলের জন্য কাজ করে যাচ্ছি। এই রাজনীতি করতে গিয়ে অনেকেই নানা ভাবে দলের ভাবমূর্তি নষ্ট করতে নানা ভাবে অপপ্রচার চালানোর চেষ্ঠা করেন। সব বাঁধা অতিক্রম করেই দলের সম্মান ধরে রেখে এগিয়ে যাচ্ছি।  

তিনি আরো বলেন, আমি কোনো অর্থের লোভে রাজনীতি করি না। বঙ্গবন্ধুর আদর্শকে ছোট বেলা থেকেই বুকে লালন করতাম, সেই দিক থেকেই রাজনীতিতে আসা। আমি আওয়ামী লীগের পরিবারের সন্তান। আমাদের রক্তের সঙ্গে মিশে আছে বঙ্গবন্ধুর আদর্শ।

ডেইলি বাংলাদেশ/আরএ