মাধুশঙ্কার পাশে দাঁড়ালেন মালিঙ্গা

ঢাকা, রোববার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৯ ১৪২৭,   ২১ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

মাধুশঙ্কার পাশে দাঁড়ালেন মালিঙ্গা

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:২৮ ২ জুন ২০২০  

শ্রীলংকার টি-টোয়েন্টি অধিনায়ক লাসিথ মালিঙ্গা ও শেহান মাধুশঙ্কা

শ্রীলংকার টি-টোয়েন্টি অধিনায়ক লাসিথ মালিঙ্গা ও শেহান মাধুশঙ্কা

হিরোইনসহ পুলিশের হাতে গ্রেফতার হয়ে নিষিদ্ধ হওয়া পেসার শ্রীলংকার শেহান মাধুশঙ্কাকে একবার সুযোগ দেয়ার পক্ষে দেশটির টি-টোয়েন্টি অধিনায়ক লাসিথ মালিঙ্গা। সম্প্রতি হেরোইনসহ আইন-শৃঙ্খলাবাহিনীর কাছে গ্রেফতার হন মাধুশঙ্কা। এরপর সব ফরম্যাট থেকে মাধুশঙ্কাকে নিষিদ্ধ করে শ্রীলংকা ক্রিকেট বোর্ড (এসএলসি)। কিন্তু শ্রীলংকা টি-টোয়েন্টি দলের অধিনায়ক লাসিথ মালিঙ্গা মনে করেন, ভুল শুধরে নেয়ার জন্য মাধুশঙ্কাকে একবার সুযোগ দেয়া উচিত।  

গত ২৩ মে করোনাভাইরাসের মধ্যে কারফিউ অবস্থায় পান্নালা শহরে নিজের এক সঙ্গীসহ গাড়ি ড্রাইভ করছিলেন ২৫ বছর বয়সী মাধুশঙ্কা। এ সময় তাদের গাড়ি গতিরোধ করে তল্লাশি চালিয়ে ২ দশমিক ৫ গ্রাম হেরোইন পায় আইন-শৃঙ্খলাবাহিনী। পরবর্তীতে আটকের পর স্থানীয় ম্যাজিস্ট্রেট মাধুশঙ্কাকে ১৪ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

এরমধ্যেই মাধুশঙ্কাকে নিষিদ্ধও করে এসএলসি। কিন্তু এ অবস্থায় মাধুশঙ্কা পাশে দাঁড়ালেন মালিঙ্গা। তিনি বলেন, ‘ভুল সবাই করে কিন্তু তাই বলে কোনো সম্ভবনাময়ী ক্রিকেটারের ক্যারিয়ার শেষ করে দেয়া উচিত নয়। আমার মতে মাধুশঙ্কাকে আরো একবার সুযোগ দেয়া উচিত ক্রিকেট বোর্ডের’।

মালিঙ্গা আরো বলেন, ‘মাধুশঙ্কা দেশের জন্য এমন বিনিয়োগ যে কিনা দলের জন্য অমূল্য সম্পদ হতে পারে। কেন সে মাদক নিচ্ছে সেটা তো আগে আমাদের খুঁজে বের করতে হবে। ব্যক্তিগত কোনো সমস্যা দূর করার জন্য সে এই কাজ করতে পারে, কিন্তু এটা তো সমস্যা সমধানের কোনো সঠিক পথ হলো না। তার আরো একবার সুযোগ পাওয়া উচিত’।

মাধুশঙ্কার বোলিংয়ের প্রসংশা করেন মালিঙ্গা। অভিষেকেই হ্যাট্টিকের স্মৃতি মনে করিয়ে তিনি বলেন, ‘সে একজন প্রতিভাবান বোলার এটা নিয়ে কোনো সন্দেহ নেই। অভিষেকেই হ্যাট্টিক করে, তার প্রতিভার প্রমান দিয়েছে। আমিও কিন্তু অভিষেকে হ্যাট্টিক করতে পারিনি। সে পেস বোলার, ভালো একজন ফিল্ডারও। এছাড়া শেষের দিকে ভালো ব্যাটও করতে পারে । ২০২২ পর্যন্ত যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ পিছিয়ে যায়, আমাদের উচিত দ্রুত বল করতে পারে এমন কাউকে মূল্যায়ন করা, তার প্রতি খেয়াল রাখা’।

শাস্তি হলেও মাদুশঙ্কার পুনর্বাসনের ব্যবস্থা করা উচিত বলে জানান মালিঙ্গা। তিনি বলেন, ‘যারা মাদক সেবন করে, তারা এমনিতেই কঠিন সময়ের মধ্য দিয়ে যায়। তারাও চায় মাদক ছাড়তে, কিন্তু আমাদের সমাজ ব্যবস্থায় সবকিছুই কঠিন হয়ে পড়ে। তার বয়স খুব কম তাই, আমাদের উচিত তার পাশে দাঁড়ানো এবং তার পুনর্বাসনের ব্যবস্থা করা ও তাকে সঠিক পথে নিয়ে আসা’।

২০১৮ সালের জানুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকে ম্যাচেই বাংলাদেশের বিপক্ষে হ্যাট্টিক করে বিশ্বকে চমকে দিয়েছিলেন মাধুশঙ্কা।
 

ডেইলি বাংলাদেশ/আরএস