Alexa মাদাগাস্কারে প্রবল বৃষ্টিপাতে নিহত ৩১

ঢাকা, বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৩ ১৪২৬,   ০২ রজব ১৪৪১

Akash

মাদাগাস্কারে প্রবল বৃষ্টিপাতে নিহত ৩১

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:১৩ ২৬ জানুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফ্রিকার দক্ষিণ-পূর্বের দ্বীপরাষ্ট্র মাদাগাস্কারের পূর্বাঞ্চলে এক সপ্তাহ ধরে প্রবল বৃষ্টিপাতে অন্তত ৩১ জন নিহত হয়েছে।

শনিবার দেশটির জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, পর্যটনের জন্য জনপ্রিয় মিতসিনজো ও মাভাতনানা জেলায় বন্যা তীব্রতায় নিখোঁজ রয়েছে আরো ১৫ জন। বিরূপ আবহাওয়ার কারণে এক লাখ সাত হাজার মানুষ বাস্তুচ্যুত হওয়ায় প্রধানমন্ত্রী ক্রিস্টিয়ান এনসায় ‘জাতীয় দুর্যোগ’ পরিস্থিতি ঘোষণা করেছেন।

ব্যাপক বৃষ্টিপাতের কারণে রাস্তার চিহ্নগুলো ভেসে গেছে। রাস্তা নষ্ট হয়ে যাওয়ায় ক্ষতিগ্রস্ত অঞ্চলে যোগাযোগ বন্ধ হয়ে গেছে। মুষলধারে বৃষ্টিপাত গুরুত্বপূর্ণ সড়কগুলোকে দুর্গম করে তুলেছে। এছাড়া তানাম্বি শহরের কাছে একটি বাঁধে ফাটল ধরে আশেপাশের গ্রাম ও কৃষিজমি প্লাবিত হয়ে গেছে।

দেশটির মুখপাত্র লালাতিয়ানা আন্ড্রিয়াটোঙ্গারিভো এক বিবৃতিতে জানিয়েছেন, সরকার মাদাগাস্কারের জনগণকে জরুরি সহায়তা, দ্রুত পুনরুদ্ধার, পুনর্বাসন ও আবাসস্থল পুনর্নির্মাণে সহায়তা করার জন্য জাতীয় ব্যক্তিত্ব এবং আন্তর্জাতিক অংশীদারদের প্রতি আহ্বান জানিয়েছে।

ভারত মহাসাগরে অবস্থিত দ্বীপরাষ্ট্রটি পর্যটকদের জনপ্রিয় একটি গন্তব্য। তবে বছরে ছয় মাসের তীব্র বর্ষণের ফলে প্রায়শই হতাহত ও ব্যাপক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটে।

বিশেষজ্ঞদের ধারণা, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে বায়ুমণ্ডলে বেশি পানি জমতে থাকায় এবং বৃষ্টিপাতের ধরণ ব্যাহত হওয়ায় এমন ঘটছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ