Alexa মাদরাসা শিক্ষা ব্যবস্থাকে নেতিবাচক বলার সুযোগ নেই

ঢাকা, বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

মাদরাসা শিক্ষা ব্যবস্থাকে নেতিবাচক বলার সুযোগ নেই

 প্রকাশিত: ১৬:৫৭ ২৩ মার্চ ২০১৮  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বগুড়ার ডিসি নূরে আলম সিদ্দিকী বলেছেন- নানান অপরাধে জেলখানায় বন্দী থাকে প্রায় ১৮শ থেকে ১৯শ মানুষ। আমাকে প্রায়ই সেখানে যেতে হয়। কিন্তু এই এতগুলো অপরাধীদের মধ্যে আমি মাদরাসা থেকে পড়ে আসা শিক্ষার্থী তেমন একটা দেখি না। হাতেগোনা দুয়েকজন থাকতে পারে, তারা ভ্রান্ত পথের পথিক। এই গুটি কয়েকের জন্যে একটি শিক্ষা ব্যবস্থার দিকে নেতিবাচক দৃষ্টিভঙ্গি দেয়ার কোনো সুযোগ নেই।

শুক্রবার দিনব্যাপী সরকারি মুস্তাফাবিয়া আলিয়া মাদরাসার প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

উদ্বোধনী আলোচনায় অ্যালামনাইয়ের আহবায়ক মাহমুদুর রহমানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, ডিসি নূরে আলম সিদ্দিকী, এসপি আলী আশরাফ ভূঞা, প্রাক্তন শিক্ষার্থী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন অধ্যাপক ড. এফএমএএইচ তাকী, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আইবিএ’র অধ্যাপক ড. হাছানাত আলী, অ্যালামনাইয়ের সদস্য সচিব আবু বকর ছিদ্দিক, বগুড়া পৌরসভার প্যানেল মেয়র-২ আমিনুল ইসলাম, ১ নম্বর ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ সার্জিল আহমেদ টিপু।

এসপি আলী আশরাফ ভূঞা বলেন, মগজ ধোলাইয়ের মাধ্যমে জঙ্গিবাদের সঙ্গে যেসব তরুণ যুক্ত হয়েছে তাদের বেশিরভাগেরই মাদরাসা ব্যকগ্রাউন্ড ছিলো না। কারণ, বিশেষ করে আলিয়া মাদরাসাগুলোসহ বেশিরভাগ মাদরাসা থেকে পড়াশোনা শেখা তরুণদের আধুনিক শিক্ষার পাশাপাশি ধর্মীয় ও নৈতিক শিক্ষা একই সঙ্গে দেয়া হয়। যে কারণে, আমরা আরো নানাবিধ ক্রাইমের ক্ষেত্রে মাদরাসার ছাত্র ছিলো কখনো, এমন রেকর্ড কম পাই।

অনুষ্ঠানে অ্যালামনাইয়ের পক্ষ থেকে প্রাক্তন ১০ কৃতি শিক্ষার্থীকে সম্মাননা জানানো হয়। এবছর এই সম্মাননা দেয়া হয়েছে প্রাক্তন কৃতি ছাত্র আবু নছর মোহাম্মদ নজীবুল্লাহ (মরণোত্তর), মোহাম্মদ আলী (মরণোত্তর), ড. একেএম ইয়াকুব আলী, উপাধ্যক্ষ আবদুস সামাদ, প্রফেসর একেএম শামসুল আলম, প্রফেসর ড. শাহজাহান, অধ্যক্ষ মাওলানা শামছুদ্দিন, অধ্যক্ষ মুজাম্মেল হুসাইন, উপাধ্যক্ষ আবুল হোসাইন এবং  অধ্যক্ষ মুহাম্মদ আলীকে।

ডেইলি বাংলাদেশ/জেডএম