ঢাকা, বৃহস্পতিবার   ২১ ফেব্রুয়ারি ২০১৯,   ফাল্গুন ৯ ১৪২৫,   ১৫ জমাদিউস সানি ১৪৪০

মাত্র ৯৬ টাকায় বাড়ি!

নিউজ ডেস্ক

 প্রকাশিত: ২০:৫৩ ১৯ জানুয়ারি ২০১৯   আপডেট: ২০:৫৩ ১৯ জানুয়ারি ২০১৯

ইতালির সাম্বুকা শহর। ছবি: সংগৃহীত

ইতালির সাম্বুকা শহর। ছবি: সংগৃহীত

মাত্র ৯৬ টাকায় বাড়ি! কী, বিশ্বাস হচ্ছে না। সম্প্রতি জনসংখ্যা কম থাকায় ইতালির সাম্বুকা শহরের পশ্চিম সিনিলাই এলাকায় বাড়ির এমন দামের একটি বিজ্ঞাপন দেয়া হয়েছে।

সাম্বুকা নগর কর্তৃপক্ষের বিজ্ঞাপনে দেখা গেছে, ইউরোর হিসাবে সেখানে বাড়ির দাম মাত্র এক ইউরো। ডলার হিসাবে যা ১ দশমিক ১৫ ডলার। আর বাংলাদেশি টাকায় এর দাম পড়ে মাত্র ৯৬ টাকা।

সবচেয়ে বড় বিস্ময়ের বিষয় হলো, বিশ্বের যেকোনো দেশের নাগরিকই অবিশ্বাস্য এ দামে কিনতে পারবেন বাড়ি। বিজ্ঞাপিত প্রতিটা বাড়ি ৪৩০ স্কয়ার ফিট থেকে ১৬৪০ স্কয়ার ফিট। 

নগর কর্তৃপক্ষ বলছে, জনসংখ্যা কম থাকায় এমন নামমাত্র মূল্যে বাড়ি বিক্রির বিজ্ঞাপন দেয়া হয়েছে। এছাড়া শহরটি পুনর্গঠনের লক্ষ্যেও এমন উদ্যোগ নেয়া হয়েছে। 

জানা গেছে, সাম্বুকা একটি জাঁকজমকপূর্ণ শহর। ২০১৬ সালে ইতালির সৌন্দর্যপূর্ণ শহরের একটি। কিন্তু আধুনিক এ যুগে মানুষ গ্রাম ছেড়ে পাড়ি জমাচ্ছেন শহরে। তাই তো ইতালির অন্য গ্রামের মতো এ অঞ্চলও প্রায় জনশূন্য হয়ে পড়েছে।

এদিকে, মার্কিন সংবাদমাধ্যম সিএনএনে এ সংক্রান্ত একটি খবর প্রচারিত হওয়ার পর হাজার হাজার মানুষ ইতালির ওই শহরে নিজের একটা আশ্রয় তৈরি করতে উৎসুক হয়ে উঠেছেন। বিজ্ঞাপন দেয়ার পর গত শুক্রবার পর্যন্ত বিভিন্ন দেশ থেকে বাড়ি কিনতে চেয়ে ৩৮ হাজার ই-মেইল বার্তা পেয়েছে নগর কর্তৃপক্ষ।

সাম্বুকার উপ-মেয়র জুজেপ্পে কাচোপ্পো এবং টুরিস্ট কাউন্সিলর সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে বলেন, সাম্বুকা একটি শান্তিপূর্ণ ও কোলাহলমুক্ত শহর। এটা খুবই ভালো একটা ব্যাপার। আর মানুষের আগ্রহ দেখে আমি বিস্মিত। অল্প কয়েকদিনেই আমি চাপের মধ্যে পড়ে গেছি। ই-মেইলের ইনবক্স পুরো ভর্তি।

তবে টাকা দিলেই যে বাড়ি পাওয়া যাবে, এ ব্যাপারে নিশ্চিত করেছেন ডেপুটি মেয়র জুজেপ্পে।

তিনি বলছেন, আমি ক্রেতাদের উদ্দেশে বলব, আপনারা হতাশ হবেন না। আপনাদের আমি গ্যারান্টি দিচ্ছি। এখানে প্রতারণার কোনো ঝুঁকি নেই। আপনি যদি ওই বাড়ি কিনতে চান, তো সঙ্গে সঙ্গেই তা হাতে পেয়ে যাবেন। সূত্র: সিএনবিসি।

ডেইলি বাংলাদেশ/এসআইএস